প্রথম পাতা » Featured » গাছে গাছে আম্র মুকুলের সমাহার : বাম্পার ফলনের আশাবাদ

গাছে গাছে আম্র মুকুলের সমাহার : বাম্পার ফলনের আশাবাদ

গাছে গাছে আম্র মুকুলের সমাহার : বাম্পার ফলনের আশাবাদ

মুরাদ হোসেন : ছয় ঋতুর দেশ বাংলাদেশ। আর এই ছয়টি ঋতুর মধ্যে ঋতুরাজ বসন্ত। কোকিলের সুমধুর কণ্ঠে মাতাল করতে আবার ঋতুরাজ বসন্ত এসেছে শীতের শেষ প্রান্তে। তাই ফাগুনের ছোয়ায় ফুলে ফুলে রঙ্গিন সাজে সেজেছে পলাশ-শিমুলের গাছ। সেই সাথে মুকুলে মুকুলে ভরে গেছে মাগুরার মহম্মদপুর উপজেলার বিভিন্ন গ্রামের আমবাগানগুলোতে।

মাগুরার মহম্মদপুর উপজেলায় বিভিন্ন গ্রামের আমবাগানগুলো ঘুরে দেখা গেছে, সবখানেই জানান দিচ্ছে ঋতুরাজ বসন্তের উপস্থিতি। রঙ্গিন ফুলের সমারোহে বর্ণিল সাজে সেজেছে যেমন প্রকৃতি চারপাশ। মুকুলের ভারে নুয়ে পড়ার উপক্রম চারপাশের প্রায় প্রতিটি আমগাছ। শোভা ছড়াচ্ছে স্বমহিমায়। আর মৌমাছিরাও ব্যস্ত হয়ে উঠেছে মধু আহরণে।

উপজেলার বাগান মালিক ও আমচাষিরা ব্যস্ত সময় পার করছেন পরিচর্যা নিয়ে। অবশ্য গাছে মুকুল আসার আগে থেকেই তারা গাছের পরিচর্যা করে থাকে, যাতে গাছে মুকুল বা গুটি বাঁধার সময় কোন সমস্যা না হয়। mdpur amer mukulবাগানে সারিবদ্ধ মুকুলে নুয়ে পড়া আম গাছ গুলো দেখতে যেন অপরুপ সৌন্দর্য। এ উপজেলায় ফজলি, রুপালী, হিম সাগর, মল্লিকা, বিশ^নাথ ও ল্যাংড়াসহ কয়েক জাতের আমের চাষ করা হয়। আম চাষিরা নিজ উদ্যোগে দেশের বিভিন্ন এলাকা থেকে এ চারা সংগ্রহ করে আমের বাগান তৈরি করেন বা আম চাষ শুরু করেন। কিন্তু বর্তমানে তারা নিজেরাই চারা উৎপাদন করছেন এবং বাজারজাত করে অর্থ উপার্জনও করছেন উপজেলার আম চাষি ও বাগান মালিকেরা।

উপজেলা সদরের ধোয়াইল গ্রামের আম বাগানের মালিক ইউসুফ সরদার জানান, চার একর জমিতে আমের বাগান করেছি। তবে এখনো সব গাছে মুকুল আসেনি, কিছু দিনের মধ্যে হয়তো চলে আসবে বলে আশা করছি। প্রাকৃতিক দূর্যোগ না হলে এবং আবহাওয়া অনুকুলে থাকলে আমের ফলন ভালো হবে।

এ বিষয়ে মহম্মদপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আতিকুল ইসলাম বলেন, আবহাওয়াগত ও জাতের কারণে নির্ধারিত সময়ের আগে থেকেই আম গাছে মুকুল আসতে শুরু করেছে। তবে এ বছর আবহাওয়া অনুকুলে থাকলে এবং বড় ধরণের কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে এ উপজেলায় আমের বাম্পার ফলন হবে এবং আম চাষিরা লাভবান হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com