প্রথম পাতা » শ্রীপুর » নাকোল ইউনিয়নে আওয়ামী লীগের হঠাত কমিটি কার স্বার্থে?

নাকোল ইউনিয়নে আওয়ামী লীগের হঠাত কমিটি কার স্বার্থে?

নাকোল ইউনিয়নে আওয়ামী লীগের হঠাত কমিটি কার স্বার্থে?

শ্রীপুর সংবাদদাতা : জেলা আওয়ামী লীগ বা উপজেলা আওয়ামী লীগের সাম্প্রতিক কালের কোন সভায় কোন এজেন্ডা নেই, কোন সিদ্ধান্তও নেয়া হয়নি। অথচ হঠাত করেই শ্রীপুর উপজেলার ৮নং নাকোল ইউনিয়ন আওয়ামীলীগের কমিটি গঠন করায় দলের তৃণমূল পর্যায় থেকে শুরু করে গুরুত্বপূর্ণ অনেক নেতাই বিষয়টিকে ভিন্ন চোখে দেখছেন। নিয়মনীতির তোয়াক্কা না করে আকষ্মিকভাবে শ্রীপুরের গুরুত্বপূর্ণ এ ইউনিয়নটির কমিটি গঠনকে অগণতান্ত্রিক এবং ব্যক্তি বিশেষের স্বার্থ চরিতার্থ করার উদ্দেশ্যেই সম্পন্ন করা হয়েছে বলে অভিযোগ তাদের।

বরালিদহ ওয়ার্ড কমিটির সাবেক সহ-সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক মঞ্জুর মোল্যা, ৬ নং ওয়ার্ড কমিটির সভাপতি অশ্বিনী রায়, ইউনিয়ন শ্রমিকলীগের সভাপতি কবির হোসেনসহ তৃণমূল নেতারা অভিযোগ করেন, উপজেলার মোট ইউনিয়ন আটটি। এর মধ্যে বাকি ৭টি ইউনিয়নে কমিটি গঠনের কোন উদ্যোগ নেই। গঠনের বিষয়ে কোন সিদ্ধান্তও হয়েছে বলে জানা নেই। অথচ কি কারণে কার সুবিধার্থে হঠাত করেই নাকোল ইউনিয়নের কমিটি এক দিনের নোটিশে সম্পন্ন করা হলো সেটি আমাদের কাছে একটি বিরাট রহস্য হিসেবে দেখা দিয়েছে।

তাদের অভিমত, এ ইউনিয়নে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে হুমাউনুর রশিদ মুহিত চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। নতুন এ কমিটির মাধ্যমে মূলত নাকোল ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন নিশ্চিত করার জন্য জেলা আওয়ামীলীগের সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক হুমাউনুর রশিদ মুহিত প্রভাব খাটিয়ে নিজের বাড়ির পার্শ্ববর্তী একটি স্কুলে এ কমিটি গঠন করেছেন।

আওয়ামীলীগ নেতা আব্দুস সালাম বলেন, জেলা আওয়ামলীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও নাকোল ইউনিয়নের দু’বার নির্বাচিত বর্তমান চেয়ারম্যান মোঃ শাহজাহান মিয়াকে সহজে তৃণমুল ভোটে পরাজিত করার উদ্দেশেই এই পকেট কমিটি গঠন করা হয়েছে। কোনরকম পূর্ব ঘোষণা ছাড়াই শনিবার সন্ধ্যায় উপজেলার রায়নগর সানরাইজ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে শ্রীপুর উপজেলা আওয়ামীলীগ নেতাদের ভুল বুঝিয়ে ম্যানেজ করে নিজের মত করে ইউনিয়ন আওয়ামীলীগের একটি কমিটি অনুমোদন করে নেন। এটা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। ইতোঃপূর্বে সংসদ নির্বাচনের সময় তিনি আওয়ামীলীগের প্রার্থী প্রফেসর ডা. এমএস আকবরের নৌকা প্রতীকের বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী কুতুবুল্লাহ হোসেন মিয়া কুটির হরিণ মার্কার প্রধান নির্বাচনী এজেন্ট ছিলেন। তাছাড়া তিনি বিগত শ্রীপুর উপজেলা পরিষদ ও নাকোল ইউনিয়ন পরিষদ নির্বাচনে পরাজিত হন। এ কারণে নাকোল ইউনিয়ন পরিষদ নির্বাচনে তার দলীয় মনোনয়নের সম্ভবনা নেই জেনেই তিনি সুকৌশলে একপেশে ইউনিয়ন কমিটি গঠন করেছেন।

বর্তমান চেয়ারম্যান শাহজাহান মিয়া জানান, ২০১১ সালে নাকোল ইউপি নির্বাচনে হুমাউনুর রশিদ মুহিত পরে থেকে দলের বিপক্ষে বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছেন। তারই ধারবাহিকতায় নিয়মনীতির কোন প্রকার তোয়াক্কা না করে তাকে হেয় করার উদ্দেশেই এ ধরনের একটি একপেশে কমিটি গঠন করেছেন। এটি নিয়ে জেলা ও উপজেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ দ্রুতই একটি পদক্ষেপ নেবেন বলে আশা করছি।

কমিটি গঠনে প্রভাব খাটানোর বিষয়টি অস্বীকার করে হুমাউনুর রশিদ মুহিত জানান, ইউনিয়ন কমিটি গঠন একটি চলমান প্রক্রিয়া। এর অংশ হিসেবে উপজেলা নেতৃবৃন্দ ইউনিয়নের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে। তবে, সেখানে তার বিশেষ কোন স্বার্থ নেই বলে দাবি করেন।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নূরোল হোসেন মোল্যা বলেন, কমিটি গঠনের জন্য জেলা কমিটির কোন চিঠি বা নির্দেশনা তাদের কাছে নেই। তবে কমিটি গঠনের তাগিদ ছিল। কিন্তু তাড়াহুড়া করে কমিটি গঠনের ক্ষেত্রে কারো বিশেষ কোন উদ্দেশ্য আছে কিনা জানি না।

জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পংকজ কুমার কুন্ডু জানান, নাকোল ইউনিয়নের কমিটি গঠন নিয়ে কোন অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।
দেলোয়ার হোসেন, মাগুরা, ২৮.০২.১৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com