প্রথম পাতা » Featured » ভিক্ষুকদের পেশা পরিবর্তনে মাগুরা জেলা প্রশাসনের মত বিনিময়

ভিক্ষুকদের পেশা পরিবর্তনে মাগুরা জেলা প্রশাসনের মত বিনিময়

ভিক্ষুকদের পেশা পরিবর্তনে মাগুরা জেলা প্রশাসনের মত বিনিময়

মাগুরা প্রতিদিন ডটকম : পেশা পরিবর্তনের মাধ্যমে কার্যকর অর্থে মাগুরাকে ভিক্ষুকমুক্ত করার লক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে শুক্রবার রাতে মাগুরা সার্কিট হাউজ মিলনায়তনে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সন্ধ্যা সাড়ে ৬টায় মাগুরা জেলা প্রশাসক আতিকুর রহমানের সঞ্চালনায় রাত ১০টা অবদি চলা এ মত বিনিময় সভায় প্রকৃত ভিক্ষুকদের চিহ্নিত করণ এবং তাদের ভিক্ষাবৃত্তি থেকে নিবৃত করার নানা উপায় সমূহ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন মাগুরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান, পুলিশ সুপার মো. মনিবুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, অতিরিক্ত জেলা প্রশাসক খন্দকার আজিম আহমেদ, পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান রোস্তম আলি।

02দেশের অনেক জেলা ভিক্ষুক মুক্ত হলেও এ জেলার কিছু মানুষ ভিক্ষাবৃত্তির মতো অনুৎপাদনশীল ও অমর্যাদাকর কাজে জড়িয়ে রয়েছে। অমর্যাদাপূর্ণ এই কাজের সঙ্গে সম্পৃক্ত মানুষদের পুনর্বাসন এবং সেখান থেকে বিরত রাখার লক্ষ্যে গত বছর জেলার চারটি উপজেলা থেকে ১ হাজার ৬৪জন ভিক্ষুককে চিহ্নিত করার পাশাপাশি পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়। যা বাস্তবায়নে জেলা প্রশাসনের কর্মকর্তাগণের ৫ দিনের বেতন এবং কর্মচারীদের ১ দিনের বেতন, সরকারী অন্যান্য অফিসের কর্মকর্তা এবং কর্মচারীগণের ১ দিনের বেতন, শিক্ষকবৃন্দ, স্থানীয় দানশীল ব্যাক্তিদের দান, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ ও অন্যান্য খাত থেকে ১ কোটি ১৮ ‍লক্ষ ৫৯ হাজার ২শত ৬৫ টাকার তহবিল সংগ্রহ করা হয়। ইতোমধ্যে তাদের পুনর্বাসনের জন্যে ওই তহবিলের প্রায় ৮৭ লক্ষ টাকা ব্যায়ে গরু, ছাগল, ভ্যান, বিশেষ রিক্সা, হাস-মুরগি, নগদ অর্থ প্রদান, দোকান নির্মাণে সহায়তা, দোকানে সামগ্রি ক্রয়ে সাহায্য, ছোট ব্যবসা প্রতিষ্ঠা, ঘর নির্মাণে সাহায্য, সেলাই মেশিন প্রদান, ওয়েট মেশিন ও ভেড়া প্রদানের পাশাপাশি সরকারি বিভিন্ন প্রকারের সুবিধা দেওয়া হয়।

03তথ্যমতে, পুনর্বাসনের প্রাথমিক প্রক্রিয়া শেষে আনুষ্ঠানিকভাবে মাগুরাকে ভিক্ষুকমুক্ত ঘোষণা দেওয়ার পাশাপাশি সুবিধাভোগিদের তদারকির কাজ চলতে থাকে। কিন্তু চিহ্নিত ভিক্ষুকদের কেউ কেউ পেশা পরিবর্তন করলেও বাকিরা এখনো ভিক্ষাবৃত্তি অব্যাহত রেখেছে বলে জেলা প্রশাসনের তদারকিতে ধরা পড়ে। এ অবস্থার প্রেক্ষিতে ওই সমস্ত মানুষদের ভিক্ষাবৃত্তি থেকে সরিয়ে নেওয়ার মাধ্যমে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাগুরাকে কার্যকর অর্থেই ভিক্ষুকমুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মাগুরা জেলাকে প্রকৃত অর্থে ভিক্ষুক মুক্ত করণে কার্যকর পদক্ষেপ গ্রহণের বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের মধ্যে আবদুল হাই, আবুল কাশেম, বিমল শিকদার, আশরাফুল ইসলাম বাবুল ফকির, খন্দকার মহব্বত আলি, হুমায়নুর রশিদ মুহিত, মিজানুর রহমান, সেবানন্দ, রফিকুল ইসলামসহ আরো অনেকে।

মত বিনিময় সভায় উপস্থিত জেলার সকল ইউনিয়নের চেয়ারম্যানদের পাশাপাশি অন্যান্যরাও হাত তুলে কর্মসূচী বাস্তবায়নে সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com