প্রথম পাতা » Featured » মাগুরার জনপ্রিয় সাংসদ ডাক্তার আকবরের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

মাগুরার জনপ্রিয় সাংসদ ডাক্তার আকবরের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

মাগুরার জনপ্রিয় সাংসদ ডাক্তার আকবরের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

মাগুরা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির সাবেক চেয়ারম্যান আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিশুরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. মোহম্মদ সিরাজুল আকবর এমপি’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ৯ মার্চ বৃহস্পতিবার।

মাগুরা জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি এবং মাগুরা-১ আসনের সাবেক সংসদ সদস্য প্রফেসর ডা. মোহাম্মদ সিরাজুল আকবরের মৃত্যু বার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী নেওয়া হয়েছে। এসব কর্মসূচীর মধ্যে শহরের পৌর গোরস্থানে মরহুমের কবর জিয়ারত, আছাদুজ্জামান মিলনায়তনে স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন রয়েছে বলে জানিয়েছেন জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক এড. রাশেদ মাহমুদ শাহিন।

MAGURA MS AKBAR MP PHOTOঢাকা শিশু হাসপাতালে সাবেক পরিচালক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিশুরোগ বিশেষজ্ঞ জননেত্রি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত বিশ্বস্তজন হিসেবে পরিচিতি প্রফেসর  ডা. মোহাম্মদ সিরাজুল আকবর মাগুরা-১ আসন থেকে পরপর চার বার সংসদ সদস্য নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত সংসদ সদস্যর পাশাপাশি (দুই মেয়াদে) বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ছিলেন। মৃত্যুর আগেরদিন তিনি মাগুরা জেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এর আগে তিনি ১১ বছর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

ইংল্যান্ড, আয়াল্যান্ড, ভারতসহ বিভিন্ন দেশ থেকে শিশু চিকিৎসার উপর সর্বোচ্চ ডিগ্রিধারী প্রফেসর আকবর দেশে কর্মজীবনের শুরুতে ঢাকা শিশু হাসপাতালের পরিচালক ছিলেন।

বিশ্বের শতাধিক মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে তিনি চিকিৎসা শাস্ত্রের উপর নিজের বক্তব্য উপস্থাপন করেছেন। যোগ দিয়েছেন আন্তর্জাতিক নানা সম্মেলন, সিম্পোজিয়ামে। ডাঃ অকবরের গবেষণা কর্ম “আকবরস গ্রেডিং অন চাইল্ড টিউবারক্লোসিস ডায়াগনোসিস অ্যান্ড ম্যানেজমেন্ট” যা চিকিৎসা বিজ্ঞানে “আকবরস গ্রেডিং” হিসেবে শিশুদের টিবি রোগের উপর আন্তর্জাতিকভাবে গৃহিত একটি শাস্ত্র।

নানা উন্নয়ন ও সামাজিক কাজের পাশাপাশি সততা, নিষ্ঠা, পরোপকারী, স্পষ্টবাদি ও পরিশ্রমী ব্যক্তিত্ব প্রফেসর আকবর দুই যুগের বেশি সময় ধরে নিয়মিতভাবে মাগুরাবাসীকে চিকিৎসা সেবা দিয়ে গেছেন। বার-বার সংসদ সদস্য নির্বাচিত হয়েও তিনি জেলার মানুষের কাছে সহজলভ্য একজন চিকিৎসক হিসেবে পরিচিতি পেয়েছিলেন। প্রতি সপ্তাহের শুক্র থেকে রোববার রাতের ঘুম বাদে শিশু রোগীর চাপে তাকে চিকিৎসকের টেবিলেই সময় কাটাতে হতো। যে কারণে তিনি রাজনীতির মানুষগুলোর কাছে অতটা জনপ্রিয় হয়ে উঠতে না পারলেও অধিক জনপ্রিয়তা পান সাধারণ মানুষের কাছে।

প্রয়াত সংসদ সদস্য প্রফেসর ডাক্তার আকবরের ভাগিনা মাগুরা পৌরসভার মেয়র খুরশিদ হায়দার টুটুল তার পরিবারের জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেছেন।

মাগুরার সব শ্রেণী পেশার মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব প্রফেসর আকবর ২০১৫ সালের ৯ মার্চ সন্ধ্যার পর মাগুরা থেকে ঢাকায় যাওয়ার পথে হৃদরোগে আক্রান্ত হন। পরে রাত সাড়ে ৮ টার দিকে ঢাকা সোহরাওয়ার্দী হাসপাতালে তার মৃত্যু হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com