প্রথম পাতা » Featured » মাগুরা উত্সব আনন্দে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

মাগুরা উত্সব আনন্দে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

মাগুরা উত্সব আনন্দে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

মাগুরা প্রতিদিন ডট কম : মাগুরায় সদর, শ্রীপুর, শালিখা ও মহম্মদপুর উপজেলার ১৭৬টি মাধ্যমিক বিদ্যালয়ে বৃহস্পতিবার একযোগে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রতিটি শ্রেণীর বিপরীতে ১ জন করে মোট ৫ জন প্রতিনিধি নির্বাচনের পাশাপাশি ৩ জন সাধারণ সদস্য নির্ব‍াচনের লক্ষ্যে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে ভোট গ্রহণ।

শিক্ষার্থিদের মধ্যে নেতৃত্বের গুনাবলি ও উত্কর্ষতা বৃদ্ধির লক্ষ্যে অনুষ্ঠিত এ নির্বাচন উপলক্ষে প্রতিটি বিদ্যালয়েই শিক্ষার্থিদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা যায়। যার বহিপ্রকাশ হিসেবে স্ব-স্ব প্রতিষ্ঠানে শিক্ষার্থিদের রঙ্গিন ব্যানার, পোস্টার লাগিয়ে সারাদিনে উত্সব করতে দেখা যায়।

নির্বাচন পরিচালনার জন্য ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে ১ জন প্রধান নির্বাচন কমিশনার, ২ জন সহকারি নির্বাচন কমিশনার, প্রতিটি ভোট কক্ষের জন্য ১জন করে প্রিজাইডিং অফিসার ও ২জন পলিং অফিসারসহ প্রয়োজনীয় সংখ্যক লোকবল নিয়োগ করে স্কুল কর্তৃপক্ষ।sreepur-photo-30-03-2017

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ছাত্র-ছাত্রীদের মধ্যে গণতান্ত্রিক মনভাব সৃষ্টি, নেতৃত্বের গুনাবলী অর্জনসহ পরিবেশ, স্বাস্থ্য, বিভিন্ন বিষয়ে শিখন, ক্রীড়া ও সাংস্কৃতিসহ নানা বিষয়ে সহায়তা এবং বিদ্যালয়ের উন্নয়নমূলক কাজে অংশগ্রহণে জন্য আগ্রহী করে তোলাই এ নির্বাচনের উদ্দেশ্য। প্রতিটি বিদ্যালয়ে নির্বাচিত ৭ জন প্রতিনিধি বোর্ড মিটিং এর মাধ্যমে একজন প্রধান প্রতিনিধি নির্বাচিত করবে।

মাগুরা শহরের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নির্বাচন কাজে নিয়োজিত প্রধান নির্বাচন কমিশনার ১০ম শ্রেণীর ছাত্রী সোমাইয়া সিদ্দিকা শিমু জানায়, সব নিয়মকানুন মেনে তারা স্টুডেন্ট কেবিনেট নির্বাচন পরিচালনা করছে। এতে শিক্ষার্থীদের মাঝে ভোট দেয়া নিয়ে ব্যাপক উৎসাহ ও নির্বাচনী আমেজ সৃষ্টি হয়েছে। ১৬ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত শিক্ষার্থীরা ব্যাপক উৎস উদ্দিপনার মধ্য পোষ্টার, ব্যানার তৈরিসহ ভোটারদের কাছে ভোট প্রার্থনাসহ নির্বাচনী প্রচারণা চালায়।

sreepur-photo--3সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর দুই প্রতিদ্ব›িদ্ব প্রার্থী ফারহত লামিসা, আফরা রাইসা জানায়, আমরা ভোটারদের কাছে ভোট প্রার্থনা করে বিদ্যালয়ের পরিচ্ছন্নতাসহ বিভিন্ন উন্নয়ন কাজ পরিচালনার প্রতিশ্রুতি দিয়েছি। নির্বাচিত হলে তারা স্কুলের সেবা করবে।

মাগুরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লিপিকা সরকার জানান- সকাল ৯ টা থেকে বেলা ২টা পর্যন্ত বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শিক্ষার্থীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করে। এর ফলে শিক্ষার্থীদের স্কুলে লেখাপড়ার পাশাপাশি ঐক্যবদ্ধ হয়ে নানা কার্যক্রম পরিচালনা করার সুযোগ পাবে। ফলে তাদের মধ্যে নতুন নেতৃত্ব তৈরীর সুযোগ সৃষ্টি হবে।

জেলা শিক্ষা অফিসার এফ এ আব্দুল জব্বার বলেন- সরকারি নির্দেশনা মোতাবেক জেলার প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট গঠনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মধ্যে গণতান্ত্রিক মানসিকতার বিকাশ ঘটবে। এ থেকে শিক্ষা গ্রহণ করে স্কুলের ছাত্র-ছাত্রীরা বিভিন্ন উন্নয়ন ও সামাজিক কর্মকান্ডে নিজেদের নিয়োজিত করতে শিখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com