প্রথম পাতা » Featured » দারিদ্র্যতাই কি সুফলের উচ্চশিক্ষার অন্তরায় হয়ে থাকবে

দারিদ্র্যতাই কি সুফলের উচ্চশিক্ষার অন্তরায় হয়ে থাকবে

দারিদ্র্যতাই কি সুফলের উচ্চশিক্ষার অন্তরায় হয়ে থাকবে

মাহামুদুন নবী, মহম্মদপুর : আর্থিক অভাব অনটন আর দরিদ্রতার কারণেই সুফলের উচ্চশিক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। সুফলের ইচ্ছে উচ্চশিক্ষা অর্জন করে ইঞ্জিনিয়ার হয়ে দেশ ও জাতীর সেবায় নিজেকে আত্মনিয়োগ করা। কিন্তু দারিদ্র্যতাই তার এ পথে বাধা হয়ে দাঁড়িয়েছে।

মহম্মদপুর উপজেলার বলভদ্রপুর গ্রামের দরিদ্র কৃষক প্রশান্ত কুমার বিশ্বাস ও মাতা পূর্ণিমা রাণী বিশ্বাসের ছেলে সুফল কুমার বিশ্বাস এবার ঝামা মাধ্যমিক বিদ্যালয় থেকে এস এসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে। শুধু তাই নয় সে পিএসসি এবং জেএসসিতেও জিপিএ-৫ পেয়েছিল।

একমাত্র মাথা গোঁজার ঠাই একটি ঘর ও সামান্য কিছু জমি ছাড়া অন্য কোন সঞ্চয় নেই সুফলের বাবার। ৪ সদস্যের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যাক্তি তার বাবা। পরিবারের নানান অভাব মেটাতে নিজের সামান্য জমি চাষ ছাড়া কখনও কখন পরের ক্ষেতেও কাজ করতে হয় তার বাবাা প্রশান্তের। শত অভাব অনটনের পরও পরিবারের কাউকে বুঝতে দেয়নি তিনি। একই অবস্থা মা পূর্ণিমা রানীরও। হাজারো কষ্টের মাঝে তারা দু’জন সন্তানদের হাসি-খুশিতে রাখতে চেয়েছেন। কিন্তু সংসারের অভাবের কারণে কোনভাবেই দরিদ্র্য পিতার পক্ষে সংসারের সব চাহিদা মেটানো সম্ভব হয়ে ওঠেনা।

এদিকে সুফল ঠিকই বুঝতে পারে তার পিতার না বলা কষ্টের কথাগুলো। তাই নিরলসভাবে চেষ্টা চালিয়ে যেতে থাকে পিতা-মাতার মুখে হাসি ফুটাতে। এখন স্বপ্ন একটি ভাল কলেজে ভর্তী হবার । কিন্তু তার এ স্বপ্ন পূরণের পথে প্রধান প্রতিবন্ধকতাই হলো অভাব আর দারিদ্র্যতা।

ভাল কলেজে ভর্তি হয়ে খরচ চালাবার মত সমর্থ নেই তার দরিদ্র্য পরিবারের। তাহলে সুফলের ভাল ফলাফল করেও কি দারিদ্র্যতার কারণে তার স্বপ্ন নষ্ট হয়ে যাবে? যদি সমাজের বিত্তবান ব্যাক্তিরা সুফলের পাশে এসে দাড়ায় তাহলে সে উচ্চশিক্ষা গ্রহণ করে ইঞ্জিনিয়ার হয়ে দেশ ও দশের সেবা করার স্বপ্ন পুরণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com