প্রথম পাতা » Featured » বদলে যাচ্ছে মাগুরার আইন-শৃঙ্খলার চিত্র

বদলে যাচ্ছে মাগুরার আইন-শৃঙ্খলার চিত্র

বদলে যাচ্ছে মাগুরার আইন-শৃঙ্খলার চিত্র

মাগুরা প্রতিদিন ডেস্ক : সিসি ক্যামেরা ও ভেইকেল ট্রাকিং সিস্টেম পাল্টে দিয়েছে মাগুরার চিত্র। এ দুই প্রযুক্তি ব্যবহারের ফলে মাগুরা জেলার আইন-শৃঙ্খলার ব্যাপক উন্নতির পাশাপাশাশি বেড়েছে পুলিশী সেবার মানও। বুধবার দুপুরে মাগুরা শহরতলীর ইটখোলা বাজারে সিসি ক্যামেরা স্থাপন শেষে আইন-শৃঙ্খলা বিষয়ে এলাকাবাসীর সাথে মতবিনিময়কালে এ দাবী করেন মাগুরার পুলিশ সুপার এহসান উল্লাহ।

পুলিশ সুপার বলেন,‘ পৌর মেয়রসহ স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দর সহযোগিতা নিয়ে মাগুরা পুলিশ এ পর্যন্ত জেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে প্রায় ৬০০ সিসি ক্যামেরা স্থাপন করেছে। সিসি ক্যামেরা স্থাপনের ফলে গোটা জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতির পুলিশের হাতের মুঠোয় চলে এসেছে। বিশেষ করে শহর কেন্দ্রিক মাস্তানি, চাদাবাজী, ছিনতাই, মাদক ব্যাবসা, ইভটিজিং প্রায় বন্ধের পথে। এছাড়া সকল পেট্রোল পাম্পসহ জেলার হাইওয়ে সড়কের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ক্যামেরা লাগানোর ফলে ডাকাতি ও সড়ক কেন্দ্রিক অপরাধ কমে গেছে। সিসি ক্যামেরার মাধ্যমে পেট্রোল পাম্পের টাকা ছিনতাই, ডিবি পরিচয়ে একাধিক ব্যাক্তিকে অপহণ, ব্যবসায়ীর টাকা ছিনতাই, ব্যাংক থেকে টাকা চুরি, সিএনজি চুরি এমনকি একাধিক দুর্র্ধষ ডাকাতকে পর্যন্ত সনাক্ত করেছে পুলিশ। সিসি ক্যামেরা আংতকে জেলায় অপরাধ প্রবনতা কমে গেছে। অন্য জেলা থেকে অপরাধীরা এসে অপরাধ করে সিসি ক্যামেরার জালে আটকা পড়ছে। মাগুরার থানাগুলোতে মামলার সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। এখন ঘরে বসেই জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করা অনেক সহজ হয়েছে’।

এসপি এহসান জানান, অনেক সময় পুলিশ সদস্যরা সঠিকভাবে দায়িত্বপালন করেন না। সময় মত ঘটনা স্থলে পৌছান না। এক স্থানে থেকে অন্য স্থানের কথা বলে থাকেন। এতে জনসাধারণ পুলিশের সঠিক সেবা থেকে বন্চিত হয়। কিন্তু ভিটিআরসি-ভেইকেল ট্রাকিং সিস্টেম ব্যবহারের ফলে বেড়েছে পুলিশের সেবার মান। জেলার প্রতিটি পুলিশ অফিসারের গাড়ী বা যানবাহনে এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ প্রযুক্তি ব্যবহারের ফলে পুলিশ অফিসার সঠিকভাবে দায়িত্ব পালন করছেন কিনা, কে কখন কোথায় অবস্থান করছেন ঘরে বসেই তা মনিটর করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com