প্রথম পাতা » Featured » ভাতা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তায় মহম্মদপুর উপজেলার মুক্তিযোদ্ধারা

ভাতা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তায় মহম্মদপুর উপজেলার মুক্তিযোদ্ধারা

ভাতা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তায় মহম্মদপুর উপজেলার মুক্তিযোদ্ধারা

মহম্মদপুর সংবাদদাতা : ২০ মে’র মধ্যে তালিকা চুড়ান্ত না হলে মুক্তিযোদ্ধাদের ভাতা স্থগিত করা হবে বলে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল সতর্ক করে দিয়েছে। অথচ স্থানীয় মুক্তিযোদ্ধাদের দুটি পক্ষের মধ্যকার বিরোধ ও মামলার কারণে মাগুরার মহম্মদপুর উপজেলার মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রম বন্ধ রয়েছে। এ অবস্থায় এই উপজেলার হতদরিদ্র ও অ¯^চ্ছল মুক্তিযোদ্ধারা পড়েছেন দারুন অনিশ্চতার মধ্যে। চরম হতাশার মধ্যে তারা দিন কাটাচ্ছেন বলে জানা গেছে। মাঠপর্যায় থেকে ২০মের মধ্যে যাচাই বাছাই করা মুক্তিযোদ্ধাদের তালিকা জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল-জামুকাতে না পৌঁছালে আগামী অর্থবছর থেকে সম্মানী ভাতা বা উৎসব ভাতা দেওয়া হবে না মর্মে সম্প্রতি ঘোষণা দিয়েছে জাতীয় মু্িক্তযোদ্ধা কাউন্সিল। বেধে দেওয়া এই সময়ের মধ্যে কাউন্সিলে জমাকৃত তালিকা অনুযায়ীই দেশের মুক্তিযোদ্ধাদের সঠিক সংখ্যা নির্ধারণ করা হবে। এরপর কেউ বাদ পড়লে তার দায়দায়িত্ব মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বহন করবে না। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক চিঠিতে একথা জানানো হয়েছে।

মহম্মদপুর উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাইয়ের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গত ১২ জানুয়ারী একটি গেজেট প্রকাশ করে। মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভূক্তির জন্য উপজেলার ৭০০ ব্যক্তি অনলাইনে আবেদন করেন। এরপর ২১ জানুয়ারী যাচাই বাছাই কার্যক্রমও শুরু হয়। কিন্তু অনিয়ম-দূর্নীতির অভিযোগে ঊর্ধ্বতন কর্তৃপ¶ ১৩ ফেব্রæয়ারি ওই কার্যক্রম বন্ধ করে দেয়। গত ২৮ এপ্রিল পূণরায় যাচাই বাছাই কার্যক্রম শুরু হলে মুক্তিযোদ্ধাদের দুই পক্ষের সমর্থকদের মধ্যে বিরোধ ও উচ্চ আদালতের এক রিটে তিন মাসের জন্য আবার স্থগিত হয়ে গেছে।

স্থানীয় ভূক্তভোগি মুক্তিযোদ্ধারা জানান, গত ২৮ এপ্রিল মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। সে অনুযায়ী মুক্তিযোদ্ধা তালিকাভূক্তির জন্য আবেদনকারীরা উপজেলা পরিষদ মিলনায়তনে সাক্ষাৎকারের জন্য সমবেত হয়। কিন্তু উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি-কমান্ডার আব্দুল হাই মিয়া ভারপ্রাপ্ত কমান্ডার হিসেবে যাচাই বাছাই বোর্ডে উপস্থিত হলেও বোর্ডে একই ইউনিটের নির্বাচিত কমান্ডার আলী রেজা খোকনের অংশগ্রহণে বাধা দেন। যে বিষয়টি নিয়ে ভারপ্রাপ্ত কমান্ডার এবং কমান্ডারের সমর্থকদের মধ্যে তীব্র উত্তেজনাসহ ধাক্কাধাক্কি এবং হাতাহাতি শুরু হলে যাচাই বাছাই কার্যক্রম বন্ধ হয়ে যায়।

স্থানীয় মুক্তিযোদ্ধাদের দুই পক্ষের বিরোধ ও আদালতের নিষেধাজ্ঞার কারণে যাচাই-বাছাই সম্পন্ন করা সম্ভব হচ্ছে না বলে মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার ও যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব চৌধুরী রওশন ইসলাম জানালেও বিষয়টির নিষ্পত্তির বিষয়ে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। এ অবস্থায় স্থানীয় মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই কার্যক্রম এবং হতদরিদ্র ও অ¯^চ্ছল মুক্তিযোদ্ধাদের ভাতা প্রাপ্তির বিষয়টিতে অনিশ্চয়তা থেকেই যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com