প্রথম পাতা » নারী/তারুণ্য » স্ট্রবেরি চাষে ভাগ্যে পরিবর্তন জামিলার

স্ট্রবেরি চাষে ভাগ্যে পরিবর্তন জামিলার

স্ট্রবেরি চাষে ভাগ্যে পরিবর্তন জামিলার

স্ট্রবেরী চাষ এখন লাভ জনক ফসল। শুধু স্ট্রবেরী চাষ করে ভাগ্যের পরিবর্তন করেছেন জেলার বদলগাছী উপজেলার মিঠাপুর গ্রামের বিধবা জমিলা বেওয়া।

ওই গ্রামের মৃত মোহাম্মদ আলীর স্ত্রী প্রায় ৭০ বয়সী এই উদ্যমী সফল নারী সকল প্রতিকূলতা অতিক্রম করে বর্তমানে সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে এনেছেন।

স্বামীর মৃত্যুর পর সন্তান-সন্ততি নিয়ে চরম বিপাকে পড়েছিলেন জিমলা বেওয়া। আজ থেকে ৫ বছর আগে কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী তিনি তার বাড়ির পাশে ১০ কাঠা জমিতে স্ট্রবেরি চাষ শুরু করেন।

এ ক্ষেত্রে তার পুত্র হিরো তাকে সার্বিক সহযোগিতা প্রদান করেছে। প্রথম বছরই সাফল্য অর্জন করেন তিনি। উল্লেখযোগ্যভাবে আর্থিক লাভবান হন তিনি।

এরপর থেকে তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। প্রতি বছর অতিরিক্ত পরিমাণ জমিতে স্ট্রবেরি চাষ করতে থাকেন। এ বছর তিনি এক একর জমিতে স্ট্রবেরি চাষ করেছেন।

চলতি বছর এক একর জমিতে স্ট্রবেরি চাষ করতে তার মোট খরচ হয়েছে প্রতি বিাঘায় প্রায় এক লাখ টকা হিসেবে মোট ৩ লাখ টাকা। প্রতি বিঘা থেকে উৎপাদিত স্ট্রবেরি বিক্রি করেছেন ৩ লাখ টাকা। সে হিসেবে এক একর জমিতে তার খরচ হয়েছে কমপক্ষে ৩ লাখ টাকা।

আর উৎপাদিত স্ট্রবেরি বিক্রি হচ্ছে ৯ থেকে ১০ লাখ টাকা। হরতাল অবরোধ না থাকলে উৎপাদিত স্ট্রবেরি আরও বেশী মূল্যে বিক্রি হতো বলে জানিয়েছেন জমিলা বেওয়া। তার পরও তিনি এক একর জমি থেকে সম্পূর্ণ খরচ বাদ দিয়ে লাভ করেছেন ৬ লাখ টাকা।

তার জমির স্ট্রবেরি বাজারে গিয়ে বিক্রি করতে হয় না। পাইকারি ক্রেতারা জমি থেকে স্ট্রবেরি সংগ্রহ করে নিয়ে যান। তার জমির স্ট্রবেরি ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় সরবরাহ হয়ে থাকে।

জীবন সংগ্রামে জয়ী এই নারীর সাফল্যগাঁথা কার্যক্রম দেখতে সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সত্যব্রত সাহা এবং বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা রাহেলা পারভীন জমিলা বেওয়ার স্ট্রবেরি ক্ষেত পরিদর্শন করেছেন। তার সাফল্য দেখে তারা অভিভূত হয়েছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সত্যব্রত সাহা বলেছেন, “বর্তমানে নারীরা কোন কাজে পিছিয়ে নেই। সর্বক্ষেত্রে পুরুষের পাশাপাশি সমান গুরুত্ব বহন করে চলেছেন। জমিলা বেওয়ার স্ট্রবেরি চাষ অন্তত তাই প্রমাণ করে। তিনি এ ক্ষেত্রে চাষিদের সবধরনের সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছেন।”

বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা রাহেলা পারভীন জানিয়েছেন, বদলগাছী এলাকার জমি স্ট্রবেরি চাষের খুবই উপযোগী। তাই জমিলা বেওয়ার স্ট্রবেরি চাষ দেখে এলাকার আরও প্রায় ২০ জন কৃষক স্ট্রবেরি চাষে এগিয়ে এসেছেন এবং চাষ করে সফলতা অর্জন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com