প্রথম পাতা » সংবাদ প্রতিদিন » ভারতে চ্যানেল সম্প্রচারে কোন বাধা নেই -তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু

ভারতে চ্যানেল সম্প্রচারে কোন বাধা নেই -তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু

ভারতে চ্যানেল সম্প্রচারে কোন বাধা নেই -তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু

ভারতে বাংলাদেশের চ্যানেল সম্প্রচারের ক্ষেত্রে কোনো আইনগত বাধা নেই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। দশম সংসদের দ্বিতীয় বাজেট অধিবেশনে রবিবার প্রশ্নোত্তর পর্বে সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য গাজী আমজাদ হোসেন মিলনের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে মন্ত্রী এ তথ্য জানান।
বলেন, ‘ভারতে বাংলাদেশের চ্যানেল সম্প্রচারের ক্ষেত্রে কোনো আইনগত বাধা নেই। তবে বিদেশী টিভি চ্যানেল প্রদর্শনের ক্ষেত্রে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় ক্যাবল অপারেটররা এ বিষয়ে আগ্রহী হচ্ছে না।
হাসানুল হক বলেন, এ বিষয়টি ভারতীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট উত্থাপন করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশসহ সার্কভূক্ত দেশগুলোর টিভি চ্যানেল যাতে সহজে ভারতে সম্প্রচার করা যায় সে বিষয়টি সার্ক ফোরামে উত্থাপনের উদ্যোগ অব্যাহত রযেছে।
মন্ত্রী জানান, গত ৬ সেপ্টেম্বর ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরকালে অনুষ্ঠান ও সংবাদ আদান-প্রদান বিষয়ে বিটিভি ও দূরদর্শনের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল।
ইনু জানান, বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ টেলিভিশনের সম্প্রচার ব্যবস্থা ফ্রি টু এয়ার হওয়ার উপযুক্ত প্যারামিটারের মাধ্যমে স্যাটেলাইটের সাহায্যে বর্তমানে ভারতসহ পৃথিবীর প্রায় ৬০টি দেশের দর্শক দেখার সুযোগ পাচ্ছেন। কোনো কোনো ভারতীয় দর্শক বা ক্যাবল অপরারেটর ডাউনলিংকের মাধ্যমে ওই তিনটি চ্যানেলের অনুষ্ঠান উপভোগের সুবিধা পাচ্ছেন।
কুমিল্লা-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূইয়ার এক প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী জানান, ভারতের দূরদর্শনের মাধ্যমে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান দেখানোর চুক্তি সম্পাদনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতারের অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বর্তমান সরকার গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। বাংলাদেশে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সংবাদ প্রচারে ক্ষেত্রে সর্বোচ্চ স্বাধীনতা ভোগ করছে। প্রিন্ট মিডিয়া সংবাদসহ নিজস্ব মতামত বিনা বাধায় পরিবেশন করে থাকে। ইলেক্ট্রনিক মাধ্যমও স্বাধীনভাবে সম্প্রচার কার্যক্রম পরিচালনা করে আসছে।

প্রতিদিন ডেস্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com