প্রথম পাতা » Featured » মাগুরায় বিরোধ মিমাংসায় সরকারি সহায়তা নিয়ে অসহায় মানুষের পাশে লিগ্যাল এইড কমিটি

মাগুরায় বিরোধ মিমাংসায় সরকারি সহায়তা নিয়ে অসহায় মানুষের পাশে লিগ্যাল এইড কমিটি

মাগুরায় বিরোধ মিমাংসায় সরকারি সহায়তা নিয়ে অসহায় মানুষের পাশে লিগ্যাল এইড কমিটি

মাগুরা প্রতিদিন ডটকম : বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয়-এমন শ্লোগানকে সামনে রেখে মাগুরায় অসহায় মানুষকে আইনী সেবা দিয়ে যাচ্ছে মাগুরা জেলা লিগ্যাল এইড কমিটি। সরকারের আইন ও বিচার বিভাগ এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার এই কর্মসূচীটি আরো জনপ্রিয় ও কার্যকরের লক্ষ্যে শনিবার মাগুরায় স্থানীয় প্যানেলভূক্ত আইনজীবিদের নিয়ে অনুষ্ঠিত হলো একটি কার্যকর কর্মশালা।

বিরোধ নিষ্পত্তির বিকল্প স্থান হিসেবে জেলা লিগ্যাল এইড অফিসকে অধিক কার্যকর করার লক্ষ্যে শনিবার সকালে মাগুরায় স্থানীয় আইনজীবিদের নিয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত এই কর্মশালায় জেলার প্যানেলভূক্ত ৪০ আইনজীবি অংশ নেন।

জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও মাগুরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের সভাপতিত্বে “সরকারি আইনি সেবার সাফল্য এবং বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল জেলা লিগ্যাল এইড অফিস” বিষয়ক এই কর্মশালায়  স্বাগত বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ইয়াসমিন নাহার।

Legal-Aid-01তিনি জানান, গত ২০১৪ সালে মাগুরা জেলা লিগ্যাল এইড বরাবর মোট ৪৬৮টি আবেদন পত্র জমা পড়ে। যার মধ্যে ইতোমধ্যে নিষ্পত্তি হয়েছে ৩২৩টি মামলা। অন্যদিকে ২০১৫ সালে ৩৪৪টির মধ্যে ৩০৫টি, ২০১৬ সালে ২০১টির মধ্যে ১৬৪টি মামলার নিষ্পিত্তি করা হয়েছে। এছাড়া এ বছরের এপ্রিল মাসে মাগুরা জেলাতে প্রথম বারের মতো এডিআর কার্যক্রম শুরু হয়। ইতোমধ্যেই মামলা দায়েরের পূর্বেই একটি পারিবারিক মামলায় সফল এডিআর এর মাধ্যমে একটি সংসারকে ভেঙ্গে যাওয়ার পথ থেকে রক্ষা করা গেছে বলে জানান তিনি।

কর্মশালার প্রথম পর্বের উন্মুক্ত আলোচনায় অংশ নেন এড.সাখাওয়াত হোসেন, এড. আলাউদ্দিন হোসেন, এড. শাহিনা আকতার ডেইলি, এড. সৈয়দ আমির হোসেন মানিক, এড. শিবপ্রসাদ ভট্টাচার্য, এড. ওমর ফারুক, ব্র্যাক কর্মকর্তা রোকেয়া বেগম, এড. আসাফুদ্দৌলাসহ মাগুরা জেলা লিগ্যাল এইডের প্যানেলভূক্ত সদস্যরা। তারা জেলা লিগ্যাল এইড কার্যক্রম পরিচালনার বিভিন্ন প্রতিবন্ধকতাসমূহ তুলে ধরার পাশাপাশি কার্যক্রম সক্রিয় রাখার উপায়সমূহ ও এর অপরিহার্যতা নিয়ে আলোচনা করেন।

কর্মশালার দ্বিতীয় পর্বের গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও মাগুরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এসএম জিয়াউর রহমান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ সৈয়দ আরাফাত হোসেন, মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. শফিকুল ইসলাম বাবলু, সাধারণ সম্পাদক শাহেদ হাসান টগর, পিপি এড. কামাল হোসেন, জিপি মাহবুব মোর্শেদ বাবলাসহ আরো অনেকে।

বক্তারা লিগ্যাল এইডের সুফল তুলে ধরার পাশাপাশি কর্মসূচিটি অধিক জনপ্রিয় করে তুলতে প্রচার প্রচারণা সহ নানা পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন।

মাগুরায় লিগ্যাল এইড কমিটি কার্যক্রম শুরুর পর থেকে মামলার দীর্ঘসূত্রিতা এবং হয়রানি থেকে বিচারপ্রার্থিরা মুক্তি পাচ্ছেন। বিধায় মাগুরা জেলা লিগ্যাল এইডের বিভিন্ন কর্মসূচীর সফল বাস্তবায়ন এবং অধিক কার্যকরের লক্ষ্যে সকল শ্রেণী পেশার মানুষের সহানুভূতিশীল সহযোগিতার আহ্বান জানানো হয় এ কর্মশালাটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com