প্রথম পাতা » শ্রীপুর » কলেজ জাতীয়করণের তালিকায় শ্রীপুর ডিগ্রী কলেজ নেই

কলেজ জাতীয়করণের তালিকায় শ্রীপুর ডিগ্রী কলেজ নেই

কলেজ জাতীয়করণের তালিকায় শ্রীপুর ডিগ্রী কলেজ নেই

মাগুরা প্রতিদিন ডেস্ক: সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশের ১৯৯টি বেসরকারি কলেজ জাতীয়করণের নিমিত্তে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। কিন্ত সেই তালিকায় ঠাঁই হয়নি মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত মাগুরা জেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান, শ্রীপুর থানার প্রথম উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান-শ্রীপুর ডিগ্রী কলেজ। এদিকে তালিকায় নাম না থাকার কারণে শ্রীপুরবাসীর মাঝে তীব্র ক্ষোভ সঞ্চারিত হয়েছে। অভিভাবকদের অনেকেই চরম হতাশাপ্রকাশ করেছেন। তালিকায় দেশের অনেক অখ্যাত এবং সদ্য প্রতিষ্ঠিত কিছু কলেজের নাম থাকলেও শ্রীপুর ডিগ্রী কলেজের নাম না থাকায় স্থানীয় সাংবাদিক, মুক্তিযোদ্ধা, শিক্ষকসহ সাধারণ মানুষেরা বিস্মিত হয়েছেন। সমস্ত ধরনের যোগ্যতা স্বত্ত্বেও জাতীয়করণের তালিকায় কেন নাম নেই এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষও কিছু বলতে পারছে না। তবে এ বিষয়ে ফোনে কলেজের অধ্যক্ষ নির্মল চন্দ্র সাহার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, তালিকায় নাম না থাকায় তিনি বিষয়টি কলেজের সভাপতি সংসদ সদস্য এটিএম আব্দুল ওয়াহ্হাবকে বিষয়টি জ্ঞাত করেছেন। এ বিষয়ে তিনি ঢাকায় শিক্ষা মন্ত্রণালয়ের কারো সাথে যোগাযোগ করেন নি।
জানা গেছে,  শ্রীপুর ডিগ্রী কলেজটি জাতীয়করণের লক্ষ্যে মাগুরা-১ আসনের প্রয়াত সংসদ সদস্য ডা. এমএস আকবর প্রথম পদক্ষেপ গ্রহণ করেন। তিনিই শিক্ষা মন্ত্রণালয় বরাবর কলেজটি জাতীয়করণের জন্যে আবেদন করেন। তাঁর মৃত্যুর পর এ বিষয়ে আর কেউই খোঁজখবর রাখেনি।
উল্লেখ্য ১৯৬৯ সালে তৎকালীন থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, শ্রীকোল ইউনিয়নের চেয়ারম্যান মো. আকবর হোসেন মিয়ার উদ্যোগ ও নেতৃত্বে এবং স্থানীয় কতিপয় ধনার্ঢ্য ব্যক্তির সহায়তায় এই কলেজটি শ্রীপুর থানা সদরের কুমার নদের তীরে এক মনোরম পরিবেশে স্থাপিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com