প্রথম পাতা » সংবাদ প্রতিদিন » ‘বিতর্ক বিকাশ’ প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ১ আগস্ট শনিবার

‘বিতর্ক বিকাশ’ প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ১ আগস্ট শনিবার

‘বিতর্ক বিকাশ’ প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ১ আগস্ট শনিবার

আন্তর্জাতিক উন্নয়ন সংগঠন ব্র্যাক দেশের প্রত্যন্ত অঞ্চলের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার গুণগত মান উন্নয়ন ও শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশের লক্ষ্যে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছে। ব্র্যাক পরিচালিত হাওর এলাকার শিশুদের জন্যে নৌকা স্কুল, আদিবাসী শিশু এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্যেও বিশেষ স্কুল চালু কার্যক্রম এখন সর্বত্র প্রশংসিত। সুবিধাবঞ্চিত বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের সহপাঠ্যক্রমিক (কো-কারিকুলার) কার্যক্রম এগিয়ে নিতেও তারা কাজ করছে। এরই অংশ হিসেবে সুবিধাবঞ্চিত মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের বিতর্ক চর্চার প্রতি আগ্রহী এবং উৎসাহিত করতে প্রথমবারের মতো ব্র্যাক, এটিএন বাংলা এবং ডিবেট ফর ডেমোক্রেসির যৌথ আয়োজনে ২০১২ সালে শুরু হয় দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বিতর্ক প্রতিযোগিতা-বিতর্ক বিকাশ। প্রতিযোগিতার অন্যতম আয়োজক প্রতিষ্ঠান ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ জানান, এই ধারাবাহিকতা  তৃতীয়বারের মতো এই প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ আগামী ১ আগস্ট শনিবার বাংলা একাডেমি মিলনায়তন অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ন ট্রফির সাথে নগদ ৩০ হাজার টাকা পাবে। রানার আপ দল পাবে নগদ ২৫ হাজার টাকা। শ্রেষ্ঠ বক্তা পাবেন নগদ ৫ হাজার টাকা।
ইউনিয়ন, থানা, জেলা ও বিভাগীয় পর্যায় শেষে কোয়ার্টার ফাইনাল ও সেমি-ফাইনাল পর্বে বিজয়ী হয়ে গ্র্যান্ড ফাইনালে মুখোমুখি হবে মুন্সীগঞ্জের বজ্রযোগিনী জে কে উচ্চ বিদ্যালয় এবং নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার আগ্রাণ উচ্চ বিদ্যালয়। গ্র্যান্ড ফাইনালে বিতর্কের বিষয়- কেবল শিক্ষাক্ষেত্রে বিনিয়োগই টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে।’ বিতর্কের পাশাপাশি শিক্ষার্থীদের তৈরি দেয়ালপত্রিকা, তাদের সৃজনশীল লেখা, আঁকা ছবি ও হাতের কাজের প্রদর্শণীও থাকবে ঐদিন। যুক্তির আলোয় খুঁজি মানুষের মুক্তি-এই শ্লোগানে এবার এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে প্রায় ২ হাজার সুবিধাবঞ্চিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১০ হাজার শিক্ষার্থী।
গ্র্যান্ড ফাইনালে প্রধান অতিথি হয়ে আসছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমপি। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, এটিএন বাংলা এবং এটিএন নিউজের চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, ব্র্যাক-এর পরিচালক (শিক্ষা) ড. শফিকুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা ও পরিচালনা করবেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদে চৌধুরী কিরণ।
বিতর্কবিকাশ প্রতিযোগিতার আয়োজন নিয়ে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, শুধূ বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়াতেই এটি একটি ব্যতিক্রমী আয়োজন। এক সাথে এতগুলো  বেসরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীরা এই বিতর্ক আয়োজনে অংশগ্রহণ করে রীতিমতো রেকর্ড করেছেন। তিনি বলেন, এই আয়োজনের মূল লক্ষ্য শিক্ষার্থীদের আরও সৃজনশীল করে গড়ে তোলা এবং তাদের চিন্তার জগৎকে বিস্তৃত করা। হাসান আহমেদ চৌধুরী আরো বলেন, আমরা সবাই দেখি কিশোর-কিশোরীদের জন্যে এক সুন্দর ও নিরাপদ পৃথিবী। ক্ষুধা, দারিদ্র্য জয় করে যেখানে প্রতিটি শিশু, কিশোর-কিশোরী নিরাপদে বেড়ে উঠছে এবং আরও সামনে এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, বিতর্ক চর্চাকে আরও এগিয়ে নিতে  অবশ্যই  জাতীয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। একই সাথে বিতর্ক চর্চার প্রাতিষ্ঠানিক রুপ দেওয়ার জন্যে দেশের ব্যাংক, বীমাসহ বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের সিএসআর এর আওতায় এগিয়ে আসা দরকার। এ বিষয়ে মাননীয় অর্থমন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বার্তা প্রেরক
জাহিদ রহমান
০১৯২১১৬১৬৮৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com