প্রথম পাতা » বিনোদন » মাগুরায় রথযাত্রা ও মেলা সম্পন্ন

মাগুরায় রথযাত্রা ও মেলা সম্পন্ন

মাগুরায় রথযাত্রা ও মেলা সম্পন্ন

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাব গাম্ভির্যের মধ্য দিয়ে মাগুরায় শনিবার হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে মাগুরা সাতদোহা মহাশ্মশান প্রাঙ্গনে চলে রথযাত্রা ও গ্রামীণ মেলা।
দুপুর থেকে হিন্দু সম্প্রদায়ের নারী পুরুষ নির্বিশেষে রশি টেনে রথ চালনা ও পূজা সম্পন্ন করেন। এ উপলক্ষে আয়োজন করা হয় গ্রামীণ মেলা। মেলায় নানা প্রকার খাদ্যদ্রব্য, খেলানা ও সাংসারিক তৈজষপত্র বিক্রি করা হয়।
হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় বিশ্বাসমতে জগন্নাথ দেবের রথের রশি টানলে পাপ  ক্ষয় হয়। প্রতিবছর আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা সম্পন্ন হয়। এ যাত্রার যাত্রী শ্রীকৃষ্ণ, বলরাম ও তাদের একমাত্র বোন সুভদ্রা। তিন ভাইবোনে এদিন মামাবাড়ি গমণ করেন। আটদিন পর বাড়ি ফিরে আসেন। তখন তাকে বলে উল্টো রথ। ধর্মমতে রথের চাকা টানা পূণ্যের কাজ। রথের চাকা টানলে জীবনের দুঃখভোগ শেষ হয়ে মুক্তি লাভ হয়। পুনর্জন্ম হয়না। সাতদোহার পাশাপাশি মাগুরা শহরের ছানার বাবুর বটতলা, মহম্মদপুর কেন্দ্রীয় মন্দির, শালিখা ও শ্রীপুরের বিভিন্ন স্থানে একইভাবে রথযাত্রা ও পূজা অনুষ্ঠিত হয়।

প্রতিদিন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com