প্রথম পাতা » Featured » জাতীয় নির্বাচনে প্রার্থী হবেন না কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি

জাতীয় নির্বাচনে প্রার্থী হবেন না কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি

জাতীয় নির্বাচনে প্রার্থী হবেন না কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি

মাগুরা প্রতিদিন ডটকম : আগামি সংসদ নির্বাচনে প্রার্থি হচ্ছেন না। এমনকি খুব শিগগিরই রাজনীতির সঙ্গে জড়ানোর কোন ইচ্ছেও নেই- এমন সাফ জবাব দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কনিষ্ঠ পুত্রবধূ শর্মিলা রহমান সিঁথি।

গত কয়েকদিন ধরেই মাগুরা-১ আসন থেকে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি’র প্রার্থি হওয়ার খবর পাওয়া যাচ্ছিল। জেলা বিএনপি’র বিভিন্ন পর্যায়েই এ নিয়ে চলছে ব্যাপক আলোচনা। রয়েছে অনেকের উৎসাহ। বিভিন্ন আলোচনার টেবিলে উৎসাহিরা তার নামটি টেনে আনছেন। এমনকি সামাজিক গণমাধ্যমেও চলছে তার প্রচারণা। ইতোমধ্যে স্থানীয় সাধারণ মানুষ, বিএনপি সমর্থকদের আলোচনার কেন্দ্রবিন্দুতে তার নামটি চলে আসায় জেলা পর্যায়ের নেতৃস্থানীয় ব্যক্তিদের পাশাপাশি মনোনয়ন প্রত্যাশিরাও বেশ নড়েচড়ে বসেছেন।

জেলা বিএনপির নির্ভরযোগ্য একাধিক নেতা-কর্মীর আলাপ থেকে জিয়া পরিবারের পূত্রবধূ শর্মিলা রহমান সিথি’র মাগুরা থেকে সংসদ নির্বাচনে অংশ নেওয়া বা না নেওয়া এবং তার রাজনৈতিক বিষয় নিয়ে অনেক তথ্য পাওয়া যায়।

বেগম খালেদা জিয়া’র পূত্র আরাফাত রহমান কোকোর সহধর্মীনি শর্মিলা রহমান সিঁথি সাবেক প্রকৌশলী হাসান রাজার মেয়ে। মাগুরায় মামা বাড়িতে তার জন্ম হলেও রাজনীতির প্রতি কখনোই তার উৎসাহ দেখা যায়নি। তবে রাজনৈতিক পরিবারের সন্তান না হলেও বৈবাহিক সূত্রে চলে এসেছেন আলোচনাতে।

স্বামি আরাফাত রহমান কোকো মৃত্যুর পর এ বছরের মার্চ মাসেই বাবা প্রকৌশলী হাসান রাজার মৃত্যু শর্মিলাকে অনেকটাই একা করে দিয়েছে। নিজের দুটি সন্তানের লেখাপড়া নিয়েই লণ্ডনে বেশ ব্যস্ত সময় কাটান তিনি। তারপরও স্বজনদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেন বলে তার নিকটাত্মিয়দের কাছ থেকে জানা গেছে। মাগুরায়, শহরের বেলনগর গ্রামে শর্মিলার মামা বাড়ি। বড় মামা সৈয়দ মোকাদ্দেস আলি মাগুরা জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম আহবায়ক। বিএনপি’র রাজনীতির সঙ্গে তার সম্পৃক্ততা সেই শুরু থেকেই। জিয়া পরিবারের ঘনিষ্টজন হিসেবেও স্থানীয় রাজনীতিতে তার সুখ্যাতি রয়েছে। বোনের মেয়ে শর্মিলার খোজ খবরও তিনি ও তার পরিবার নিয়মিত রাখেন।

জেলা বিএনপি’র একাধিক সূত্রে জানা যায়, মাগুরা-১ আসনটি জেলা ও দেশের রাজনীতিতে অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি আসন। এই আসন থেকে সর্বশেষ ১৯৯১ সনে বিএনপি প্রার্থি হিসেবে নির্বাচিত হন ও মন্ত্রীত্ব পান মেজর জেনারেল এম মজিদ উল হক। কিন্ত পরবর্তি চারটি নির্বাচনে ব্যাপক জনপ্রিয়তা নিয়ে নির্বাচিত হন প্রয়াত শিশুরোগ বিশেষজ্ঞ ডাক্তার প্রফেসর সিরাজুল আকবর।

রাজনীতি থেকে বিএনপি’র গুরুত্বপূর্ণ মন্ত্রী মজিদ উল হকের বিদায়ের পর মাগুরা-১ আসনে আরেক সাবেক মন্ত্রী এড. নিতাই রায় চৌধুরী থেকে শুরু করে মাগুরা পৌরসভার সাবেক মেয়র ইকবাল আকতার খান কাফুর পর্যন্ত কোন প্রার্থিকে দিয়েই বিএনপি আসনটি পুনরুদ্ধার করতে পারেনি। যে কারণে আসনটি নিজেদের দখলে নিতে স্থানীয় বিএনপি’র নীতি নির্ধারকরা নতুন হিসাব নিকাশে বসেছেন। ইতোমধ্যে মাগুরা শহরের বিভিন্ন প্রান্তে বিএনপি চেয়ার পারসনের ব্যক্তিগত উপদেষ্টা জিয়া পরিষদের চেয়ারম্যান কবির মুরাদ, জেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক আহসান হাবিব কিশোর, সাবেক ছাত্রনেতা মনোয়ার হোসেন খান, উপজেলা চেয়ারম্যান বদরুল আলম হিরোসহ বেশ ক’জন নিজেদের প্রার্থি হিসেবে ঘোষণা দিয়ে পোস্টার সেটেছেন। যাদের নামের পাশাপাশি এখন বেশ গুরুত্ব নিয়ে আলোচিত হচ্ছে কোকোর স্ত্রী শর্মিলার নামটিও।

এ বিষয়ে জেলা বিএনপি’র আহবায়ক প্রবীন রাজনীতিবিদ সৈয়দ আলি করিম, যুগ্ম আহবায়ক আহসান হাবিব কিশোর সহ অনেকের সঙ্গে আলাপ করলেও তারা শর্মিলার মনোনয়নের বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু জানাতে পারেন নি। তবে শর্মিলার মামা বিএনপি নেতা সৈয়দ মোকাদ্দেস আলি বলেন, স্থানীয় অনেকেই তাকে নিয়ে ভাবলেও সে নিজে রাজি নয়।

বিষয়টি নিয়ে শর্মিলা রহমান সিথির সাথে যোগাযোগ করা হলে তিনি এখনই রাজনীতিতে আসার বিষয়টি একেবারেই নাকোচ করে দিয়েছেন। রাজনীতি তার অনেক কিছুই কেড়ে নিয়েছে উল্লেখ করে দুটি মেয়ের শিক্ষা এবং মানুষ হিসেবে গড়ে তোলায় এখন মূল লক্ষ্য বলে তিনি জানান। তবে ভবিষ্যতে পরিস্থিতি বাধ্য করলে রাজনীতি নিয়ে ভাবতে পারেন বলেও তিনি উল্লেখ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com