প্রথম পাতা » খেলাধূলা » আলো ছড়াচ্ছে সৈয়দ বারিক আনজাম বারকি

আলো ছড়াচ্ছে সৈয়দ বারিক আনজাম বারকি

আলো ছড়াচ্ছে সৈয়দ বারিক আনজাম বারকি

লিটন ঘোষ জয় : দেশের আনাচে কানাছে, অজপাড়া গায়ে অসংখ্য প্রতিভা লুকিয়ে আছে। যারা অর্থাভাবে বা পারিবারিক সদিচ্ছার কারণে বিকশিত হওয়ার আগে ঝরে পড়ে। আর ওই সমস্ত লুকায়িত প্রতিভাকে তুলে এনে প্রশিক্ষণের মাধ্যমে ফুটবলার তৈরির কাজ করে যাচ্ছেন মাগুরার কৃতি ফুটবলার সৈয়দ বারিক আনজাম বারকি।
সৈয়দ বারকি আনজাম বারকি ২০০৮ সালে মাগুরা শহরে প্রতিষ্ঠা করেন ইয়াং স্টার একাডেমি নামের একটি ব্যতিক্রমী প্রতিষ্ঠান। যার মাধ্যমে মাগুরাসহ দেশের ক্রীড়াঙ্গনে তিনি রেখে চলেছেন অবদান। প্রতিষ্ঠানটি কোন রেজিস্ট্রেশন ফি বা সদস্যদের কাছ থেকে কোন চাঁদা নেয়াও সচারাচর নিয়মের মধ্যে নেই।
সমাজ সেবক বারকি ইয়াং স্টার একাডেমির মাধ্যমে কাজ করছেন, ঝরে পড়া ছাত্র ছাত্রিদের স্কুলে পাঠানো, পড়ালেখার পাশাপাশি খেলাধুলাকে উৎসায়িত করণ, সেবামূলক কর্মকাণ্ড পরিচালনা সর্বোপরি যুব সমাজকে মরণ নেশার হাত থেকে ফিরিয়ে আনার। এরই মধ্যে অনেক প্রতিভাবান খেলোয়াড় জেলার সুনাম অক্ষুণ রেখে বাংলাদেশ জাতীয় ফুটবল অনুর্ধ্ব ১৩-১৪ দলের হয়ে বাপ্পি ও ইমন মধ্যপ্রাচ্যের ইরান এবং রমেশ ভারত সফর করেছে। বিকেএসপিতে প্রশিক্ষণরত জিবলু মোল্লা, রমেশ, আলিনুর শেখ, শাহারিয়ার বাপ্পি, সুমনও ইয়াং স্টার একাডেমির খেলোয়াড়। এছাড়াও মিদুল, তনু, জয়, রাসেল এবং হাকিমসহ অনেকেই সামনে বিকেএসপিতে ভর্তির অপেক্ষায়।
ইয়াং স্টার একাডেমির পরিচালক ও প্রশিক্ষক একসময়ের কৃতি ফুটবলার সৈয়দ বারিক আনজাম বারকি বিকেএসপির সাবেক খেলোয়ার, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ফুটবল টিমের সাবেক ক্যাপটেন। ছিলেন আজকের কাগজের সাংবাদিক। এ সুবাদে তিনি পর পর তিনবার মিডিয়া কাপের সেরা গোলদাতা ও সেরা খেলোয়ার নির্বাচিত হন।
কথা প্রসঙ্গে বারিক আনজাম বারকি বলেন, ‘ব্যক্তি কেন্দ্রিকতা থেকে বেরিয়ে সম্মেলিত প্রচেষ্টার মাধ্যমে অনেক কিছুই করা সম্ভব আর সেই কাজটা করার চেষ্ঠামাত্র করছি। ক্রীড়াঙ্গনে মাগুরা একটি ঐতিহ্যের নাম যেখান থেকে দেশসেরা ফুটবলার লোভন, উজ্জল, অরূপ, মিন্টু, লাজুক, কল্লোল কুমার ঘোষ কিংবা স্যুটার রত্না, শারমিন, গ্রিনিজ বুকে নাম লেখান হালিম। বিভিন্ন খেলাতে অনেকেই মাগুরার যে সুনাম রেখেছে তা ছাপিয়ে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জন্মভূমি মাগুরার ক্রীড়াঙ্গনের ঐতিহ্য ধরে রাখতে ইয়াং স্টার একাডেমি ভালো কিছু কাজ করার সফল প্রচেষ্টা অব্যাহত রাখবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com