প্রথম পাতা » Uncategorized » নবগঙ্গার রেগুলেটরে ফাটল:ঝুঁকিতে ঢাকা-খুলনা যোগাযোগ

নবগঙ্গার রেগুলেটরে ফাটল:ঝুঁকিতে ঢাকা-খুলনা যোগাযোগ

নবগঙ্গার রেগুলেটরে ফাটল:ঝুঁকিতে ঢাকা-খুলনা যোগাযোগ

মেসবা উল আলম: মাগুরা ঢাকারোড সংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের ঢাকা-খুলনা মহাসড়কের ওপর নির্মিত রেগুলেটর (পানি উন্নয়ন বোর্ডের ভাষায় ‘ওয়ার’)-এ ফাটল দেখা দেয়ায় ঢাকার সঙ্গে খুলনার যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ঝুঁকি দেখা দিয়েছে। সাম্প্রতিক প্রবল বর্ষণে উজানের পানির চাপে মহাসড়কের উপর নির্মিত সেতুর একটি রেগুলেটরের উইং ওয়ালে বিরাট ফাটল দেখা দেয়।

উজানের পানির চাপ কমাতে সম্প্রতি রেগুলেটরটির কপাট খুলে দেয়া হয়। এতে পানির প্রবল স্রোত এবং চাপে ফাটলটি দিনদিন বৃদ্ধি পাচ্ছে। ফলে যে কোন সময় রেগুলেটরটি ভেঙ্গে পড়ার শংকা দেখা দিয়েছে। অথচ এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে কোন পদক্ষেপ নেওয়া হচেছ না।

মাগুরা জেলার কুমার ও নবগঙ্গা নদীর উজানে বর্ষা মৌসুমে নদীর পানি ধরে রাখতে মাগুরা শহর সংলগ্ন নবগঙ্গা নদীতে বাঁধ দেয়া হয়। এতে পানি প্রবাহ বাধা হয়ে ক্ষতিগ্রস্থ হয় উজানের ক্ষেতের ফসল। এ সময় উজান এলাকার জনগণ-এর থেকে রক্ষার জন্য বাঁধ কাটতে গেলে তৎকালীন পাক সরকারের পুলিশ বাহিনী জনগণের ওপর গুলি চালায়, এতে ৫ জন সাধারণ মানুষ প্রাণ হারায়।

পরবর্তীতে পানি নিয়ন্ত্রণ করতে এ রেগুলেটারটি ইস্ট পাকিস্তান গ্যামন নামে একটি বিদেশী ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে নির্মাণ করা হয়। কিন্তু এ রেগুলেটরের পানি নিষ্কাষনের ক্ষমতা কম থাকায় সমস্যার সমাধান না হওয়ায় সরকার পরবর্তীতে ডাইভারশন ক্যানেল খনন করে পানি বের করার চেষ্টা করে ব্যর্থ হয়। অথচ এখানে খাল খনন করে এলাকার শতশত মানুষের কয়েক হাজার একর জমি ক্ষতিগ্রস্থ করা হয়।

এরপর মরহুম মজিদ-উল-হক বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রী নিযুক্ত হলে তার প্রচেষ্টায় সমস্যা সমাধানে বাঁধস্থলে আরেকটি রেগুলেটর নির্মাণ করা হয়। পূর্বে নির্মিত রেগুলেটরটির যথেষ্ট গুরুত্ব থাকলেও পানি উন্নয়ন বোর্ড বার বার এটির সংস্কারে প্রচুর পরিমাণ অর্থ ব্যয় দেখালেও তেমন কোন উন্নয়ন করেনি। নাম মাত্র কাজ দেখিয়ে অর্থ অত্মসাৎ করে আসছে সেই প্রথম থেকে । ফলে অযত্ন অবহেলায় বর্তমানে এটির ভগ্নদশা।

এ ব্যাপারে মাগুরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল লতিফ জানান, বিষয়টি তাকে সংশ্লিষ্ট কর্মচারিরা এখনো জানায়নি। বিষয়টি সরেজমিনে দেখে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com