প্রথম পাতা » শ্রীপুর » শ্রীপুরে অবাধে সরকারি গাছ নিধন: রক্ষকরাই ভক্ষক

শ্রীপুরে অবাধে সরকারি গাছ নিধন: রক্ষকরাই ভক্ষক

শ্রীপুরে অবাধে সরকারি গাছ নিধন: রক্ষকরাই ভক্ষক

শ্রীপুর সংবাদদাতা: শ্রীপুর উপজেলার বারইপাড়া-রামনগর সড়কে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় রোপনকৃত সরকরি গাছ এবং সরকারি ভাবে লাগানো সামাজিক বনায়ন প্রকল্পের গাছ কেটে সাবাড় করে দিয়েছে সুযোগ সন্ধানি রক্ষকরাই।সামাজিক বনায়ন প্রকল্প বারইপাড়া এলাকার সভাপতি ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক হবিবর রহমান তাদের সহযোগিদের নিয়ে গোপনে এই গাছ নিধনযজ্ঞ চালিয়েছে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।শনিবার দুপুরে সরেজমিন গিয়ে দেখা গেছে দুই-একদিনের  মধ্যে মোট ২১ টি গাছ কাটা হয়েছে। তবে পূর্বে অনেক গাছ কেটে নিয়ে যাওয়ার চিহ্ন পাওয়া গেছে।

এভাবে সরকারি গাছ নিধনের বিষয়ে জানতে চাওয়া হলে সামাজিক বনায়ন কর্মসূচি বারইপাড়া এলাকার সভাপতি ইকবাল হোসেন বলেন, বন বিভাগের নিকট থেকে অনুমতি নিয়েই এই গাছ গুলি বিক্রি করা হয়েছে। তাই ক্রেতা এই গাছগুলি কেটে নিয়ে যাচ্ছেন। পূর্ব শ্রীকোল গ্রামের টুকা মিয়া নামের এক ব্যাক্তি এই গাছ গুলি কিনেছেন বলে তিনি জানান। ক্রেত টুকু বলেন, তিনি ১০ টি গাছ কিনেছেন। তবে ২১ টি গাছ কেন কেটে ফেলা হয়েছে সে বিষয়ে তিনি কোন মন্তব্য করেননি।

তবে এ বিষয়ে মাগুরা সামাজিক বনায়ন কেন্দ্রের (ফরেষ্ট রেঞ্জার) ভারপ্রাপ্ত কর্মকর্তা শ্যামল কুমার মিত্র বলেন, তাদের কাছে কেউ গাছ কাটার অনুমতি চায়নি এবং তারা কাউকে গাছ কাটার অনুমতিও দেননি। এ বিষযে শ্রীপুর থানার ডিউটি অফিসার মো: অলিয়ার রহমান বলেন, ঘটনাস্থল থেকে ৫ টি গাছ জব্দ করে থানায় নিয়ে আসা হয়েছে। বন বিভাগের নিকট থেকে লিখিত অভিযোগ পাওয়া সাপেক্ষে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে ।

সামাজিক বনায়ন প্রকল্প এলাকা থেকে ২ টি এবং পানি উন্নয়ন বোর্ডের জায়গা থেকে ১৮ টি গাছ কেটে গোপনে বিক্রি করে দেয়া হয়েছে বলে বন বিভাগ কর্মকর্তা শ্যামল কুমার মিত্র জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com