প্রথম পাতা » ব্রেকিং-নিউজ » কানাডার জাতীয় নির্বাচনে মাগুরার তরুণ নেওয়াজ খালিদ

কানাডার জাতীয় নির্বাচনে মাগুরার তরুণ নেওয়াজ খালিদ

কানাডার জাতীয় নির্বাচনে মাগুরার তরুণ নেওয়াজ খালিদ

প্রতিদিন ডেস্ক: ব্রিটেনের পর এবার কানাডার জাতীয় নির্বাচনে প্রার্থী হলেন বাংলাদেশি বংশোদ্ভূত মাগুরার তরুণ, সাবেক বিতার্কিক নেওয়াজ খালিদ আহমেদ ওরফে তমাল। আগামী ১৯ অক্টোবর কানাডায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে তাঁকে কানাডার নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) সেদেশের আলবারট্রা প্রদেশের ক্যালগেরির সিগনাল হিল নির্বাচনী এলাকা থেকে মনোনয়ন দিয়েছে। নির্বাচনে বিজয়ী হলে তিনিই হবেন কানাডার প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ফেডারেল এমপি।
উল্লেখ্য, সর্বশেষ ২০১১ সালে কানাডার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিকে যে দল থেকে নেওয়াজ খালিদ আহমেদ মনোনয়ন পেয়েছেন সেই নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ১৯৬১ সালে গঠিত হয়। নির্বাচনী এলাকা আলবাট্রা কানাডার পশ্চিমাঞ্চলের একটি প্রদেশ। জনসংখ্যার বিচারে এটি চুতর্থতম । এই প্রদেশেররই একটি সিটি ক্যালগেরি যা অর্থনৈতিকভাবে অধিক সমৃদ্ধশালী।
কানাডার জাতীয় নির্বাচনে মনোনয়ন পাওয়া নেওয়াজ খালিদ আহমেদ-এর গ্রামের বাড়ি মাগুরা জেলার মহম্মদপুর উপজেলাতে। রাজবাড়ি কলেজে লেখাপড়া শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ভূ-তত্ত্বে ডিগ্রি নিয়ে পিএইচডি করতে নরওয়ে যান। সেখানে আরেক দফা এমএ ডিগ্রি নিয়ে চলে আসেন কানাডার ক্যালগেরিতে। সেখানে তলে কোম্পানিতে ভূতত্ত্ববিদ হিসেবে ক্যারিয়ার গড়ে তুলেন। এ ছাড়াও তিনি বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির নির্বাহী কমিটির সহহভাপতি হিসেবে দায়িত্বপালন করছেন।
কানাডার জাতীয় নির্বাচনে সাবেক বিতার্কিক নেওয়াজ খালিদ আহমেদ প্রার্থী হওয়ায় ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ সাবেক এই বিতার্কিককে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, কানাডাতে প্রথম কোনো বাংলাদেশী তরুণের জাতীয় নির্বাচনে অংশগ্রহণ অবশ্যই তাৎপর্যপূর্ণ ঘটনা। নেওয়াজ খালিদ আহমেদ প্রথম বাংলাদেশী হিসেবে কানাডার জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করে উজ্জ্বল দৃষ্টান্ত তৈরি করলেন। তিনি এই মেধাবী তরুণকে ভোট প্রদান ও অন্যান্য সহায়তায় এগিয়ে আসতে সবাইকে অনুরোধ করেন। নেওয়াজ খালিদ আহমেদ বাংলাদেশে থাকাকালীন সময় নিবিড়ভাবে বিতর্কচর্চার সাথে জড়িত ছিলেন। হাসান আহমেদ চৌধুরী কিরণের মতে, এ ধরনের মেধাবী তরুণরা আগামীতে বাংলাদেশের গণতন্ত্র বিকাশে নিজেদের অভিজ্ঞতার আলোকে সুদৃঢ় ভূমিকা রাখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com