প্রথম পাতা » ব্রেকিং-নিউজ » তথ্য অধিকার প্রয়োগ করুন, টেকসই উন্নয়নের দেশ গড়ুন -তথ্যমন্ত্রী

তথ্য অধিকার প্রয়োগ করুন, টেকসই উন্নয়নের দেশ গড়ুন -তথ্যমন্ত্রী

তথ্য অধিকার প্রয়োগ করুন, টেকসই উন্নয়নের দেশ গড়ুন -তথ্যমন্ত্রী

মাগুরা প্রতিদিন ডেস্ক: ২৫ হাজার সরকারি ওয়েবপোর্টাল ও তথ্য অধিকার আইন কাজে লাগিয়ে দুর্নীতিমুক্ত সুশাসন ও টেকসই উন্নয়নের দেশ গড়তে দেশবাসী ও গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে রাজধানীর প্রেসক্লাবে বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধনকালে ও দুপুরে শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে মন্ত্রী এ আহ্বান জানান। প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো: গোলাম রহমান অনুষ্ঠানগুলোতে সভাপতিত্ব করেন।
‘তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে টেকসই উন্নয়ন সাধন’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের তথ্য অধিকার দিবস দেশব্যাপী উদযাপিত হচ্ছে। তথ্য মন্ত্রণালয়ের সকল বিভাগ একাজে তথ্য কমিশনকে সহায়তা দিচ্ছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন।
দিবসের আলোচনা সভায় তথ্যমন্ত্রী বলেন, জনগণের সজাগ দৃষ্টি গণতন্ত্রের মূলমন্ত্র। জনগণ যাতে অবাধে প্রয়োজনীয় তথ্য জানতে পারে সেজন্যই শেখ হাসিনার সরকার ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে, গঠন করেছে তথ্য কমিশন। শুধু তাই নয় ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে জাতীয় তথ্য বাতায়নে সংযুক্ত হয়েছে ২৫ হাজার সরকারি ওয়েবপোর্টাল, যেখানে সকল সরকারি দপ্তরের তথ্য রয়েছে।
শুধু আইন এবং তথ্য পাবার সুবিধাই যথেষ্ট নয় উল্লেখ করে ইনু বলেন, সরকারি ওয়েব এবং তথ্য অধিকার আইন কাজে লাগানোর মাধ্যমেই কেবল জনগণ ও গণমাধ্যম দেশে অবাধ তথ্যপ্রবাহ বজায় রাখতে পারে। এর ফলে নাগরিক সেবা নিশ্চিত হবে, দুর্নীতি ও বৈষম্য দূর হবে, সুশাসন প্রতিষ্ঠা হবে ও ইতিহাস বিকৃতি বন্ধ হবে।
প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো: গোলাম রহমান সভায় সরকারি-বেসরকারি সকল দপ্তরকে জনগণের তথ্যপ্রাপ্তি নিশ্চিত করার তাগিদ দেন। তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার প্রতিপাদ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ পাঠ করেন এবং তথ্য অধিকার ফোরামের আহ্বায়ক শাহিন আনাম এবং তথ্য কমিশনের পরিচালক ড. মো: আব্দুল হাকিম আলোচনায় অংশ নেন।
তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো: মোশাররফ হোসেন, যুগ্ম-সচিব (সম্প্রচার) মো: মুহিবুল হোসেইন, গবেষণা সংস্থা এমআরডিআই এর প্রধান নির্বাহী হাসিবুর রহমান মুকুরসহ মন্ত্রণালয় ও কমিশনের কর্মকর্তাবৃন্দ র‌্যালি ও আলোচনা সভায় অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com