প্রথম পাতা » Featured » চিরায়ত বাংলার ঐতিহ্যবাহি খেলাধুলা আমাদের সম্পদ-যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

চিরায়ত বাংলার ঐতিহ্যবাহি খেলাধুলা আমাদের সম্পদ-যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

চিরায়ত বাংলার ঐতিহ্যবাহি খেলাধুলা আমাদের সম্পদ-যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

মাগুরা প্রতিদিন ডটকম : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এমপি বলেছেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যুব ও ক্রীড়া মন্ত্রনালয়কে নির্দেশ দিয়েছেন, গ্রামবাংলার ঐতিহ্যবাহি যেসব খেলাগুলো হারিয়ে যেতে বসেছে সেগুলিকে পুনরায় প্রচলন করতে। চিরায়ত বাংলার ঐতিহ্যবাহি খেলাধুলা আমাদের সম্পদ। এই সম্পদ আমাদের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে সরকারের ক্রীড়া মন্ত্রনালয় থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি রবিবার বিকেলে মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার ঝামা বাজার এলাকায় মধুমতি নদীতে ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতা দেখার সময় সাংবাদিকদের এ কথা বলেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মহম্মদপুর উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান, মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারিকুল ইসলাম, উপজেলার আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, পলাশবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম,উপজেলা যুবলীগের আহবায়ক বিপ্লব রেজা বিকো, নৌকা বাইচ আয়োজক কমিটির সভাপতি আসাদুজ্জামান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

ঝামা বাজার কমিটির উদ্যোগে আয়োজিত নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠানে অন্যান্য বিষয় উল্লেখ করে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আরো বলেন, হাডুডু,দাড়িয়াবান্ধা, লাঠিখেলাসহ গ্রামবাংলার বিভিন্ন ধরনের খেলাধুলা ঐতিহ্য ধরে রাখতে একটি এসোসিয়েশন গঠনের চেষ্টা করা হচ্ছে। এ ছাড়া নদীমার্তৃক বাংলাদেশে ঐতিহ্যবাহি নৌকা বাইচ একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। নৌকা বাইচকে কেন্দ্র করে গ্রামগঞ্জের মানুষ মেলাসহ অন্যান্য সাংস্কৃতিক কর্মকান্ড মিলিয়ে অনন্দ আিনন্দ উপভোগ করে । এর অংশ হিসেবে প্রায় শতাধিক বছর ধরে মধুমতি নদীর তীরবর্তি ঝামা বাজার এলাকায় ঐতিহ্যবাহি এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে।

উল্লেখ্য, নৌকা বাইচ দেখতে ঝামা বাজার এলাকায় মধুমতি নদীর দু’পাড়ে প্রায় লক্ষাধিক মানুষ ভিড় জমায়। এ উপলক্ষে ঝামা বাজারে অনুষ্ঠিত হয় গ্রামীণ মেলা। এ প্রতিযোগিতায় মাগুরা,নড়াইল, ফরিদপুর রাজবাড়িসহ বিভিন্ন জেলার ৭টি নৌকা অংশ নেয়। নৌকা বাইচে অংশগ্রহণকারিদের মধ্যে সন্ধ্যায় পুরস্কার বিতরণ করা হয়। ফরিদপুর জেলার ‘বড়গাঁ’ নামের নৌকাটি প্রথম স্থান অধিকার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com