প্রথম পাতা » Featured » মানবপাচারের বিচার নিশ্চিতে ট্রাইবুনাল গঠন জরুরি-শেখ মফিজুর রহমান

মানবপাচারের বিচার নিশ্চিতে ট্রাইবুনাল গঠন জরুরি-শেখ মফিজুর রহমান

মানবপাচারের বিচার নিশ্চিতে ট্রাইবুনাল গঠন জরুরি-শেখ মফিজুর রহমান

মাগুরা প্রতিদিন ডটকম : মাগুরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেছেন, মানবপাচারের ঘটনা দেশের সীমান্তবর্তি এলাকার একটি গুরুত্বপূর্ণ সমস্যা। এই সমস্যা থেকে উত্তরণের ক্ষেত্রে সামাজিক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি অপরাধিদের দমন ও শাস্তি নিশ্চিত করতে পৃথক ট্রাইবুনাল গঠন জরুরি।

শনিবার মাগুরা জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে আয়োজিত মানবপাচার শীর্ষক কর্মশালায় বক্তব্য দিতে গিয়ে জেলা ও দাায়রা জজ কথাগুলো বলেন।

DSCN3876সকাল দশটায় বেসরকারি সংস্থা রাইটস্ যশোরের সহযোগিতায় মাগুরা জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক।

অন্যান্যের মধ্যে মাগুরা জেলা প্রশাসক মুহ. আতিকুর রহমান, পুলিশ সুপার মুনিবুর রহমান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এফএম জিয়াউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফিরোজ মামুন, জেলা আইনজীবী সমিতির সভাপতি শফিকুল ইসলাম বাবলু, পিপি এড. কামাল হোসেন, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা সহকারি জজ ইয়াসমিন নাহার, মাগুরা প্রেসক্লাব সম্পাদক শামিম খান, দৈনিক যুগান্তর ও মাছরাঙা টেলিভিশনের জেলা প্রতিনিধি আবু বাসার আখন্দ সহ আরো অনেকে।

DSCN3778কর্মশালায় বিচার ও পুলিশ বিভাগের কর্মকর্তাদের পাশাপাশি আইনজীবি, সাংবাদিকসহ বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিত্বকারী ৫০ জন অংশ নেন।

কর্মশালায় উপস্থিত বক্তারা মানবপাচার রোধে মসজিদ-মন্দির, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পাচারের বিষয়ে ইতিবাচক প্রচারণা চালানোর পাশাপাশি অপরাধীদের দ্রুত বিচার নিশ্চিত করতে ২০১২ সালে প্রণিত এ সংক্রান্ত আইনে নির্দেশিত আলাদা ট্রাইবুনাল গঠনের স্বপক্ষে যুক্তি উপস্থাপন করেন।

DSCN3917কর্মশালার শুরুতে মানব পাচারের শিকার মানুষদের নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত ভিডিও চিত্র এবং মাগুরা জেলা প্রশাসক মুহ. আতিকুর রহমানের থিম সঙ ও অভিনেত্রী অপি করিমের উপস্থাপনায় তৈরি একটি ডকুমেন্টরি প্রদর্শন করা হয়।

সহযোগী সংস্থা রাইটস্ যশোরের ব্যবস্থাপক এসএম আজহারুল ইসলাম বিগত সময়ে সংস্থাটির নানা কার্যক্রম, সফলতা এবং ভবিষ্যত পরিকল্পনা ও দেশের মানবপাচারের বর্তমান অবস্থা সম্পর্কে পাওয়ার পয়েন্ট এপ্লিকেশন উপস্থাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com