প্রথম পাতা » Featured » প্রকৃতির অলঙ্কার প্রজাপতি

প্রকৃতির অলঙ্কার প্রজাপতি

প্রকৃতির অলঙ্কার প্রজাপতি

মুরাদ হোসেন : মাগুরার মহম্মদপুর উপজেলার বিভিন্ন ঝোপে-ঝাড়ে, বাড়ীর আঙ্গিনার গাছপালায়, নদীর ধারে দেখা মিলছে নানা বর্ণের প্রজাপতির।

প্রাকৃতিক সৌন্দর্যের প্রতিক প্রজাপতির রঙ্গিন ডানায় শোভা পাচ্ছে রঙের বাহার। মনে হচ্ছে প্রজাপতির রঙিন ডানায় যেন চিত্র শিল্পীর রং তুলির আচড়। প্রজাপতির প্রতিটি পাখা যেন একেকটি জীবন্ত ছবি। যে ছবি দেখে শিল্পী খুজে পান সুর। কবি সাহিত্যিকরা খুজে পান কবিতা ও সাহিত্যের ভাষা। হালকা মৃদু বায়ুতে অবিরাম ছলাত্ ছলাত্ নৃত্যে তার আনন্দ। দিনভর তপ্ততা, যানবাহন আর মানুষের কোলাহল সব বেকার প্রজাপতির রূপের কাছে। প্রজাপতির এ রঙিন আবেদন এড়িয়ে যাওয়ার উপায় নেই কোন প্রকৃতিপ্রেমীর।

Beautiful-Butterflies-butterflies-9481730-500-375প্রজাপতিই সবচেয়ে রঙিন ও স্পন্দনশীল। তাই প্রাকৃতিক সৌন্দর্যের প্রতিক প্রজাপতিকেই বলা হয় প্রকৃতির অলক্সকার । বিভিন্ন ফুলে ফুলে প্রজাপতির ছুটে চলা মানুষের মনে খুশির দোলা দিয়ে যায়। এরা উড়ে দিনের বেলায়। প্রজাপতি আকর্ষণীয় রঙের শীতল রক্তযুক্ত পতঙ্গ। প্রজাপতির শরীর সাধারণত লম্বাটে ও উজ্জল রঙের হয়ে থাকে।

প্রজাপতি নিয়ে বিভিন্ন দেশে নানা রকমের বিশ্বাস প্রচলিত আছে। তবে আমাদের দেশে সাধারণত প্রজাপতিকে পরিবর্তন, আনন্দ, ভালবাসা ও সৌভাগ্যের প্রতিক হিসেবে বিবেচনা করা হয়।

butterfly-wallpaper-21প্রজাপতির দৃষ্টিশক্তি ও ঘ্রাণ অত্যন্ত প্রখর হয়। যা দিয়ে সে অনেক দুরের কাক্সিখত ফুলের গন্ধ বা রং নিরুপণ করতে পারে। সারা পৃথিবীতে কয়েক হাজার প্রজাতির প্রজাপতি রয়েছে। কিন্তু প্রকৃতির শোভা নানা বর্ণের প্রজাপতির সংখ্যা দিন দিন কমে আসছে। তাই এখন আর খুব একটা চোখেই পড়ে না সেই নানা বর্ণের প্রজাপতি। প্রজাপতি পা-গুলোকে ব্যবহার করে বিভিন্ন প্রকার খাবার বা উদ্ভিদ খুজে বেড়ায়। এদের খাদ্য সাধারণত ফুলের রেনু, গাছের রস, ফলে থাকা খনিজ পদার্থ। তবে এ পতঙ্গটি বেশীর ভাগই ফুলের মধু খেয়ে বাচে।

প্রজাপতি বিভিন্ন গাছের ফুলকে জড়িয়ে ধরে তার রস আহরণ করে থাকে। এক ধরনের চিটিন নামক প্রোটিনের স্তর দিয়ে তৈরী প্রজাপতির পাখাগুলো। যেগুলো তাদেরকে উড়তে সহায়তা করে। স্বচ্ছ চিটিনের চারপাশে বেষ্টন করে থাকে হালকা তুলার মতো পদার্থ। তাই আলো পড়লেই প্রতিফলিত হয়ে বিভিন্ন রং ধারণ করে। বিভিন্ন জাতের ফুলের পরাগয়নও ঘটে প্রজাপতির মাধ্যমে।

প্রজাপতি নিয়ে আমাদের দেশে রয়েছে হাজারো কাহিনী, কবিতা ও সৌন্দর্যের তুলনা। তবে প্রকৃতির সৌন্দর্যের অলক্সকার প্রজাপতির বিপর্যয়, নির্বিচারে বৃক্ষ নিধন, নগরায়ন, দর্শনার্থীদের সৃষ্ট শব্দদূষণ, চিত্র ধারণ কর্মকাণ্ড ইত্যাদির কারণে প্রজাপতির জীবনকে করে তুলছে প্রতিনিয়ত বিপন্ন। তাই গণসচেতনায় পারে প্রাকৃতিক সৌন্দর্যের প্রতিক প্রজাপতিকে বাঁচিয়ে রাখতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com