প্রথম পাতা » Featured » সাম্প্রদায়িক চেতনার মানুষেরা কখনো সফল হয়নি : আসাদুজ্জামান নূর

সাম্প্রদায়িক চেতনার মানুষেরা কখনো সফল হয়নি : আসাদুজ্জামান নূর

সাম্প্রদায়িক চেতনার মানুষেরা কখনো সফল হয়নি : আসাদুজ্জামান নূর

মাগুরা প্রতিদিন ডেস্ক : সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, অসাম্প্রদায়িক চেতনা বাঙ্গালির হাজার বছরের ঐতিহ্যের সম্পদ। কোন কোন সাম্প্রদায়িক শক্তি, স্বাধীনতা বিরোধি শক্তি যারা দেশের অগ্রযাত্রাকে মেনে নিতে পারে না তারা কখনো কখনো দেশে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করে। কিছু বিভ্রান্তির সৃষ্টি করে। কিন্তু সাংস্কৃতিক চেতনার মধ্য দিয়ে, বাঙ্গালির নানা উত্সবের মধ্য দিয়ে, মুক্তিযুদ্ধের চেতনার মধ্য দিয়ে এ দেশের মানুষ বারবার প্রমাণ করেছে এদেশে সাম্প্রদায়িকতার কোন স্থান নেই।

মন্ত্রী আসাদুজ্জামান নূর বুধবার মাগুরার বিভিন্ন কাত্যায়নি পূজা ও উত্সবে গভীর রাত পর্য়ন্ত অংশ নিয়ে স্থানীয় সাংবাদিকদের উদ্দেশ্যে এ কথাগুলো বলেন।

তিনি বলেন, যারা বাংলাদেশের স্বাধীনতা কখনো মেনে নিতে পারেনি সেই সাম্প্রদায়িক চেতনার মানুষেরা যত সংকট সৃষ্টির চেষ্টা করুক না কেন তারা এই দেশে কখনোই বিজয়ী হতে পারেনি। রাজনৈতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর বলেন, মাগুরায় কাত্যায়নি পূজা হচ্ছে। হিন্দু ধর্মাবলম্বিদের পূজা হলেও এটি দেশের মানুষের কাছে সার্বজনিন উত্সব হিসেবে পরিচিতি পেয়েছে। এই উত্সবের প্রতিটি ক্ষেত্রেই, প্রতিটি স্থানে শুভ ও অশুভের লড়াই এবং শুভ’র বিজয়কেই উপস্থাপন করা হয়েছে। প্রকৃত অর্থে কল্যাণকর এই বার্তাটিই এদেশের মানুষ লালন করে। আর শুধু লালনই করেনা এদেশের মানুষ বারবার লড়াই সংগ্রামের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে সেই অশুভকে পরাজিত করেছে।

সংস্কৃতি মন্ত্রী মাগুরা শহরের পৌর এলাকার সানা বাবুর বটতলা, বাটিকাডাঙ্গা, জামরুল তলা, পারনান্দুয়ালি সহ বিভিন্ন পূজামণ্ডপ ও উত্সবে গভীর রাত পর্যন্ত অংশ নেন। এ সময় স্থানীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অব) এটিএম আবদুল ওয়াহ্হাব, প্রধানমন্ত্রীর সহকারি একান্ত সচিব এড. সাইফুজ্জামান শিখর, মাগুরা জেলা প্রশাসক মুহ. মাহবুবর রহমান, পুলিশ সুপার মুনিবুর রহমান, জেলা পরিষদ প্রশাসক এড. সৈয়দ শরিফুল ইসলাম তার সঙ্গে ছিলেন।

প্রতিবছর সারদিয়া দুর্গা পূজার ঠিক ১ মাস পরে অধিক জাকজমকপূর্ণভাবে মাগুরায় এই উত্সবের আয়োজন হয়ে থাকে। এ বছর মাগুরা শহরের পৌর এলাকার ১১টি সহ সারা জেলায় মোট ৮৪টি মন্দির ঘিরে কাত্যায়নি পূজা ও উত্সবের আয়োজন করা হয়েছে। আর এই উত্সবকে কেন্দ্র করে সারা শহরে ও প্রবেশমূখে সুদৃশ্য তোরণ, বর্ণিল রঙে ও আলোকচ্ছটায় আলোকিত করা হয়েছে। ৭ নভেম্বর ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে মাগুরা ঐতিহ্যবাহি সার্বজনীন এই কাত্যায়নি পূজা ও উত্সব শুরু হয়েছে। যেখানে প্রতিদিনই লক্ষ লক্ষ দর্শনার্থি দেশের বিভিন্ন জেলা ছাড়াও পার্শ্ববর্তি দেশ ভারত থেকে উপস্থিত হচ্ছে। ১১ নভেম্বর দশমির মধ্য দিয়ে পূজা ও উত্সবের আনুষ্ঠানিকতা শেষ হলেও উত্সবকে ঘিরে আয়োজিত মেলা চলবে তারপরও আরো ১৫ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo_image
সম্পাদক: জাহিদ রহমান
নির্বাহী সম্পাদক: আবু বাসার আখন্দ
প্রকাশক:: জাহিদুল আলম
যোগাযোগ:
পৌর সুপার মার্কেট ( দ্বিতীয় তলা), এমআর রোড, মাগুরা।
ফোন: ০১৯২১১৬১৬৮৭, ০১৭১৬২৩২৯৬২
ইমেইল: maguraprotidin@gmail.com