আজ, রবিবার | ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | বিকাল ৪:৩২


দ্বারিয়াপুর দরবার শরীফের পীর অধ্যাপক হাসান আবদুল কাইয়ুমের ইন্তেকাল

মাগুরা প্রতিদিন ডটকম : মাগুরা শ্রীপুরের দ্বারিয়াপুর দরবার শরীফের গদ্দীনশীন পীর অধ্যাপক আল্লামা শাহ সূফী আলহাজ্ব আবুল হাসান মুহাম্মদ আব্দুল কাইয়ুম (৭৫) মঙ্গলবার দুপুর ২টার দিকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে ওয়াইন্না ইলাইহি রাজেউন।

অধ্যাপক আল্লামা শাহ সূফী আলহাজ্ব আবুল হাসান মুহাম্মদ আব্দুল কাইয়ুম বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি এক ছেলে এবং এক মেয়েসহ বহু মুরিদান ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি দ্বারিয়াপুর দরবার শরীফের মরহুম পীর মাওলানা শাহসূফি তোয়াজউদ্দিন আহমেদ (রঃ) এর বড় ছেলে এবং সাংবাদিক ও বিশিষ্ট ছড়াকার আবু সালেহ’র বড় ভাই।

আলহাজ্ব আবুল হাসান মুহাম্মদ আব্দুল কাইয়ুম শ্রীপুর ডিগ্রি কলেজে শিক্ষকতা দিয়ে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে মাগুরা সরকারি হোসেন শহীদ সোহ্রাওয়াদী কলেজে শিক্ষক হিসেবে নিযুক্ত হন। সর্বশেষ ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন শেষে অবসর গ্রহণ করেন।

দেশের বিভিন্ন গণমাধ্যমে ইসলামী চিন্তাবিদ হিসেবে আলোচনায় অংশগ্রহণ করতেন তিনি। ইলমে তাসাউফের উপরে তাঁর রচিত একাধিক গ্রন্থ রয়েছে।
বুধবার জোহর নামাজ শেষে দারিয়াপুর দরবার শরীফে তাঁর জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে তার ঘনিষ্টজনেরা জানিয়েছেন।

তাঁর মৃত্যুতে মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, জাসদের কেন্দ্রীয় সদস্য জাহিদ আলম, মুক্তিযুদ্ধের গবেষক সাংবাদিক জাহিদ রহমান, শ্রীপুর উপজেলা চেয়ারম্যান মিয়া মাহমুদুল গণি শাহিন শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2021
IT & Technical Support : BS Technology