আজ, বুধবার | ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | বিকাল ৫:৫২

ব্রেকিং নিউজ :
মাগুরায় জাতীয়তাবাদী যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন মাগুরায় প্রত্যাহারের শেষ দিনে ৩ চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত মাগুরায় কাত্যয়নী উৎসব আয়োজনের সিদ্ধান্তে জাসদের অভিনন্দন মাগুরায় রাজাকার পুত্রকে নৌকা দেয়ায় বিক্ষোভ তাণ্ডবের বিরুদ্ধে মাগুরায় ঐক্য পরিষদের অনশন ও বিক্ষোভ মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা বন্ধ রাখায় জাসদের নিন্দা জ্ঞাপন মাগুরায় নির্বাচন নিয়ে ৪ জন নিহতের ঘটনা ‘অনাকাঙ্খিত-ন্যাক্কারজনক’-সিইসি কেএম নুরুল হুদা সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাগুরায় প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ মাগুরায় আওয়ামী লীগের “সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভা যাত্রা” শেখ রাসেলের জন্মদিনে ছিন্নমূল মানুষের মধ্যে ডাঃ রাব্বির খাবার বিতরণ

মাগুরার গড়াই নদীতে নৌকা বাইচ ঘিরে তিন জেলার মানুষের উত্সব

মাগুরা প্রতিদিন ডটকম : মাগুরার গড়াই নদীতে হয়ে গেলো আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। আর এই বাইচ প্রতিযোগিতা ঘিরে গড়াই নদী তীরে মাগুরা, ফরিদপুর ও রাজবাড়ি জেলার মানুষের মিলন মেলা ঘটে।

মঙ্গলবার বিকালে জেলার শ্রীপুর উপজেলার নাকোল ইউনিয়ন পরিষদের উদ্যোগে আয়োজিত “আছাদুজ্জামান স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা” এবং এটি ঘিরে অনুষ্ঠিত গ্রামীণ মেলা নদী তীরবর্তি জেলার হাজার হাজার মানুষ উপভোগ করে।

আয়োজকরা জানান, নদী মার্তৃক বাংলাদেশের একটি ঐতিহ্য আয়োজন এই নৌকা বাইচ প্রতিযোগিতা। অতিতে বিশেষত: বর্ষাকালে যখন মানুষের হাতে কোনো কাজ থাকে না সে সময় নদী পাড়ের মানুষেরা এমন আয়োজন করে থাকতো। কিন্তু কালের বিবর্তনে এসব হারিয়ে যেতে বসেছে। গ্রামবাংলার ঐতিহ্যবাহি সেই নৌকা বাইচকে ধরে রাখতে মাগুরার গড়াই নদীতে প্রায় প্রতি বছর প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। যা উপভোগ করে মাগুরা ছাড়াও নদী তীরবর্তি ফরিদপুর ও রাজবাড়ি জেলার মানুষেরা।

মাগুরার গড়াই নদীতে এবারের বাইচ প্রতিযোগিতায় মাগুরা ছাড়াও ফরিদপুর, রাজবাড়ি, কুষ্টিয়া, নড়াইল, পাবনা জেলা থেকে আগত ৮ টি নৌকা অংশ নেয়। আয়োজন সুন্দর হওয়ায় দূরদূরান্তের জেলা থেকে আগত নৌকার মালিকেরাও খুব খুশি।

নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এডভোকেট সাইফুজ্জামান শিখর। বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন মাগুরা জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলম, পুলিশ সুপর জহিরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক আফাজ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার কামরুল হাসান, শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার লিউজা উল জান্নাহ, শ্রীপুর উপজেলা আওয়ামীলীগ সভাপতি আবুল কালাম আজাদ সহ আরো অনেকে।

নৌকা বাইচ প্রতিযোগিতায় জলপরি নৌকা প্রথম, লালন শাহ নৌকা দ্বিতীয় ও আতিক হাসানের নৌকা তৃতীয় স্থান অর্জন করে। মাগুরা-১ আসনের সংসদ সদস্য  এডভোকেট সাইফুজ্জামান শিখর ১ম স্থান বিজয়ী নৌকাকে ১০০ সিসি মোটর সাইকেল, ২য় স্থান অর্জনকারী নৌকাকে ৮০ সিসি মোটর সাইকেল ও ৩য় স্থান অর্জনকারী নৌকাকে ১টি ফ্রিজ প্রদান করেন।

নৌকা বাইচ এবং মেলার আয়োজনের মাধ্যমে এ অঞ্চলের মানুষের আনন্দ দিতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন নৌকা বাইচ আয়োজক কমিটির আহ্বায়ক নাকোল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হুমায়নুর রশীদ মুহিত।

মুহিত বলেন, প্রতি বছর এমন আয়োজনের মাধ্যমে গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি মাগুরার জননেতা এডভোকেট আছাদুজ্জামানকে স্মরণ করা সম্ভব হবে।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2021
IT & Technical Support : BS Technology