আজ, মঙ্গলবার | ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | রাত ১:৪৬

ব্রেকিং নিউজ :
মাগুরায় ৩৩৩ গ্রাম পুলিশের মধ্যে বিনামূল্যে বাইসাইকেল বিতরণ মাগুরায় ৮ দফা নিয়ে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর মানববন্ধন সমাবেশ শতখালিতে নির্বাচিত তৃতীয় লিঙ্গের কোকিলা মানুষে মানুষে বৈষম্য দূর করতে চান মাগুরা জেলা পূজা উদযাপন পরিষদের নতুন সম্পাদক উজ্জ্বল দত্ত মাগুরায় জমির জন্যে বাবার কবজি কাটা পাষণ্ড সন্তানকে গ্রেফতার মহম্মদপুরে ৪টিতে আ’লীগ ৪টিতে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত শালিখায় ৭টি ইউনিয়নের মধ্যে ৫টিতে আ’লীগ প্রার্থী বিজয়ী রবিবার মহম্মদপুর ও শালিখা উপজেলার ১৫ ইউনিয়নের নির্বাচন মাগুরায় আছাদুজ্জামান একাডেমিকে হারিয়ে মুসলিম স্পোটিং ক্লাব চ্যাম্পিয়ন মাগুরায় দ্রুত সেবা পেতে ডিসি অফিসে কিয়স্ক মেশিন স্থাপন

মহম্মদপুরে নৌকা বাইচ ঘিরে দুই জেলার মানুষের মিলন মেলা

মাগুরা প্রতিদিন ডটকম : মাগুরার মহম্মদপুরে মধুমতি নদীতে হয়ে গেলো আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। বৃহস্পতিবার উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে আয়োজিত “বিহারী লাল শিকদার স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা” ঘিরে অনুষ্ঠিত মেলা নদী পাড়ের মাগুরা ও ফরিদপুর জেলার মানুষের মহামিলন মেলায় রূপ নেয়।

এলাকাবাসি জানায়, নদী মার্তৃক বাংলাদেশের একটি ঐতিহ্য আয়োজন এই নৌকা বাইচ প্রতিযোগিতা। অতিতে বিশেষত: বর্ষাকালে যখন মানুষের হাতে কোনো কাজ থাকে না সে সময় নদী পাড়ের মানুষেরা এমন আয়োজন করে থাকতো। কিন্তু কালের বিবর্তনে এসব হারিয়ে যেতে বসেছে। গ্রামবাংলার ঐতিহ্যবাহি সেই নৌকা বাইচকে ধরে রাখতে মাগুরার মধুমতি নদীতে প্রতি বছর ৪ নভেম্বর তারিখে প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। যা উপভোগ করে মাগুরা-ফরিদপুর ছাড়াও পার্শ্ববর্তি বিভিন্ন জেলা থেকে আগত মানুষেরা। তবে এবারের আয়োজনে বাড়তি আনন্দ জুগিয়েছে নারীদের ছোট নৌকার প্রতিযোগিতা।

মহম্মদপুর উপজেলা ক্রীড়া সংস্থা সদস্য সচিব মিজানুর রহমান মিলন জানান, মাগুরার মধুমতি নদীতে শেখ হাসিনা সেতুর নীচে অনুষ্ঠিত এবারের বাইচ প্রতিযোগিতায় মাগুরা ছাড়াও ফরিদপুর, রাজবাড়ি, নড়াইল সহ বিভিন্ন জেলা থেকে আগত ২৮ টি নৌকা অংশ নেয়। আর এই বাইচকে ঘিরে নদীর দুইপাড়ে আয়োজিত মেলায় জমেছে নানা রকম পসরা। বসেছে শিশুদের বিনোদনের নানা আয়োজন। নদী তীরবর্তি বিভিন্ন গ্রামের বাড়িতে বাড়িতে অতিথিদের আগমণেও লেগেছে উৎসব। সাধারণ মানুষের বিনোদনে প্রতি বছরই এমন আয়োজন অব্যাহত থাকবে বলেও তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ডক্টর বিরেন শিকদার। প্রতিযোগিতা শেষে তিনি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

এ সময় প্রধান অতিথি বলেন, বাংলাদেশ নদী মাতৃক দেশ। এর বাহন নৌকা বাঙালির জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। বিধায় নৌকা বাইচ বাংলাদেশের মানুষের কৃষ্টি সংস্কৃতির সঙ্গে জড়িত একটি ক্রীড়া। তাই এটিকে আমাদের লালন করতে হবে। ধারণও করতে হবে।

চিরায়ত বাংলার এমন সুস্থ্য বিনোদনের মাধ্যমে সাধারণ মানুষ যেমন দেশিয় সংস্কৃতির চর্চা করবে তেমনি যুব সমাজও বিপথগামী হবে না। মাদকের মতো ভয়াল ছোবল থেকেও দূরে থাকবে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2021
IT & Technical Support : BS Technology